ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শিক্ষার্থীদের সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট দিচ্ছে জিপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
শিক্ষার্থীদের সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট দিচ্ছে জিপি

ঢাকা: করোনা মহামারির কারণে উদ্ভূত পরিস্থিতিতে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে অনলাইন শিক্ষা কার্যক্রম চলমান রাখতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও গ্রামীণফোনের মধ্যে এক সমঝোতা স্মারক সই হয়েছে।

সমঝোতা স্মারকের আওতায়, গ্রামীণফোন অনলাইন শিক্ষা কার্যক্রমে ইন্টারনেট ডাটা প্যাক সাশ্রয়ী মূল্যে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং ফ্যাকাল্টি মেম্বারদের সরবরাহ করবে।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বৃহস্পতিবার জুম প্লাটফর্মে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন। ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ এবং অধ্যাপক ড. মো: আবু তাহের চুক্তি সই অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান এবং গ্রামীণফোনের সিবিও কাজী মাহবুব স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। এ মহতি উদ্যোগে গ্রামীণফোনকে এগিয়ে আসার জন্য ইউজিসি চেয়ারম্যান আন্তরিক ধন্যবাদ জানান।

তিনি বলেন, সংকটকালীন উচ্চশিক্ষাক্ষেত্রে গ্রামীণফোনের এ অংশগ্রহণ সময়ের দাবি। এর মাধ্যমে উচ্চশিক্ষায় অধ্যয়নরত শিক্ষার্থীদের বর্তমান সময়ের একটি গুরুত্বপূর্ণ চাহিদা পূরণ হবে। এটি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অনলাইন শিক্ষা কার্যক্রমে ইতিবাচক ভূমিকা রাখবে। শিক্ষার্থীরা অনলাইন শিক্ষায় আরও বেশি মনোযোগী হবে।

তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, ইউজিসি এবং গ্রামীণফোনের মধ্যকার বন্ধন এখানেই শেষ হবে না বরং ভবিষ্যতে উচ্চশিক্ষার উন্নয়নে দেশের বৃহৎ এ টেলিকম অপারেটর প্রয়োজনে এগিয়ে আসবে।

ইউজিসি জানায়, এর আগে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখতে নামমাত্র খরচে ইন্টারনেট সেবা দেওয়ার জন্য সবকয়টি মোবাইল অপারেটরদের অনুরোধ জানানো হলে একমাত্র টেলিটক সে আহ্বানে সাড়া দিয়ে এগিয়ে আসে।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।