ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কোভিড পরবর্তী পৃথিবীর নেতৃত্ব দিতে আইসিটি বিভাগের রোডম্যাপ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০
কোভিড পরবর্তী পৃথিবীর নেতৃত্ব দিতে আইসিটি বিভাগের রোডম্যাপ

ঢাকা: কোভিড-১৯ পরবর্তী পৃথিবীতে নেতৃত্ব দিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের পক্ষ থেকে একটি রোডম্যাপ প্রণয়ন করা হয়েছে। মোট ১৬টি অ্যাকশন পয়েন্ট এবং ৯০টি অ্যাকশন এজেন্ডা চিহ্নিত করে এই রোডম্যাপ প্রণয়ন করা হয়।

মঙ্গলবার (১০ নভেম্বর) অনলাইনে আয়োজিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় প্রধান অতিথি হিসেবে এই রোডম্যাপ তুলে ধরেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এসময় প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী এই রোডম্যাপে অংশীদারত্বের জায়গা আরো সম্প্রসারণ করে সরকার, ইন্ডাস্ট্রি, অ্যাকাডেমিয়া এবং সুশীল সমাজকে একত্রিত করে একটি শক্তিশালী ভিত্তির ওপর আত্মনির্ভরশীল ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন। মন্ত্রণালয়ের কর্মকর্তা, গবেষক ও উদ্যোক্তাদের নিয়ে এই রোডম্যাপ প্রণয়ন করা হয় বলে জানান তিনি।
 
‘ইলেকশন নয়, জেনারেশন’ এর দিকে দৃষ্টি দিয়েই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সিদ্ধান্ত নেন উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, কোভিড পরবর্তী বিশ্বে নেতৃত্ব দিতে আমরা অবশ্যই আত্ম-নির্ভরশীল হলেও আত্মকেন্দ্রিক হবো না। বিশ্বের সঙ্গে সংযোগ বন্ধ করবো না। এই লক্ষ্য নিয়েই এই রোডম্যাপ তৈরি করা হয়েছে।
 
পলক আরও বলেন, কোভিড-১৯ মহামারি মোকাবিলায় আট মাসে গত ১১ বছরে প্রস্তুত প্রযুক্তি অবকাঠামো মূল ভূমিকা পালন করেছে। অর্থনীতি, শিক্ষা, স্বাস্থ্য, বাণিজ্য ও বিচারিক কার্যক্রম চলমান রাখা সম্ভব হয়েছে। রোডম্যাপ অনুযায়ী এই পরবর্তী পরিস্থিতির জন্য ডেটা প্রাইভেসি ও প্রোটেকশন অ্যান্ড লোকালাইজেশন আইন, স্টার্টআপ পলিসি, দক্ষতা তৈরির ম্যাপিং প্রণয়ন এবং তরুণ ও নারীদের অর্থনীতির মূল চালিকাশক্তিতে অন্তর্ভুক্তির জন্য প্রস্তাব করা করা হবে।
 
আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো সংযুক্ত ছিলেন মন্ত্রিপরষদ বিভাগের সচিব কামাল হোসেন, এটুআই উপদেষ্টা আনির চৌধুরী, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, স্টার্টআপ বাংলাদেশের উপদেষ্টা টিনা জাবিনসহ প্রমুখ। এলআইসিটি উপদেষ্টা সামি আহমেদ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০
এসএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।