ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

করোনার ৬ মাসে ইন্টারনেট গ্রাহক বেড়েছে ৮০ লাখ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, নভেম্বর ২, ২০২০
করোনার ৬ মাসে ইন্টারনেট গ্রাহক বেড়েছে ৮০ লাখ প্রতীকী ছবি

ঢাকা: গত এক বছরে দেশে ইন্টারনেট গ্রাহক বেড়েছে এক কোটি ২৭ লাখ। আর করোনাকালীন ছয় মাসে ইন্টারনেট গ্রাহক বেড়েছে ৮০ লাখের মতো।


 
টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির সর্বশেষ সোমবার (০২ নভেম্বর) প্রকাশিত সেপ্টেম্বর মাসের এ সংক্রান্ত হিসাব পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।
 
বিটিআরসির প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বর শেষে ইন্টারনেট গ্রাহক সংখ্যা ১১ কোটি ১১ লাখ ৩৪ হাজার। এর মধ্যে মোবাইল ইন্টারনেট গ্রাহক রয়েছেন ১০ কোটি ২৪ লাখ এবং ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রাহক ৮৬ লাখ ৫৬ হাজার।
 
করোনা মহামারি শুরু হওয়ার সময় গত মার্চ শেষে দেশে 
ইন্টারনেট গ্রাহক সংখ্যা ছিল ১০ কোটি ৩২ লাখ ৫৩ হাজার। এ হিসাবে গত ৬ মাসে ইন্টারনেট গ্রাহক বেড়েছে ৮০ লাখের মতো।
 
করোনার বিস্তার শুরু হওয়ার পর ইন্টারনেট ব্যবহারের পাশাপাশি বাড়তে থাকে ইন্টারনেট গ্রাহক।
 গত বছর সেপ্টেম্বর শেষে ইন্টারনেট গ্রাহক সংখ্যা ছিল ৯ কোটি ৮৪ লাখ ২৯ হাজার। এ হিসাবে গত এক বছরে ইন্টারনেট গ্রাহক বেড়েছে এক কোটি ২৭ লাখের বেশী। এ সময় মোবাইল ইন্টারনেট গ্রাহক ছিল ৯ কোটি ২৬ লাখ ৬৩ হাজার এবং ব্রডব্রান্ড গ্রাহক ছিল ৫৭ লাখ ৩৭ হাজার।
 
বিটিআরসির হিসাবে গত এক বছরে মোবাইল ইন্টারনেট গ্রাহক বেড়েছে প্রায় এক কোটি। ব্রডব্যান্ড গ্রাহক বেড়েছে ৩০ লাখের বেশি।
 
চলতি বছর সেপ্টেম্বর শেষ নাগাদ মোবাইল গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ১৬ কোটি ৭১ লাখ ৯ হাজার।
 
এর মধ্যে গ্রামীণফোনের গ্রাহক ৭ কোটি ৭৫ লাখ ৯২ হাজার, রবির গ্রাহক ৫ কোটি এক লাখ ২৬ হাজার, বাংলালিংকের ৩ কোটি ৪৭ লাখ ৭৮ হাজার এবং টেলিটকের গ্রাহক ৪৬ লাখ ১২ হাজার। মার্চের শেষের দিকে এ সংখ্যা ছিল ১৬ কোটি ৫৩ লাখ ৩৭ হাজার।
 
গত বছর সেপ্টেম্বর শেষে মোবাইল গ্রাহক ছিল ১৬ কোটি ৩৪ লাখ ১৫ হাজার। এ হিসাবে গত এক বছরে মোবাইল সংযোগ বেড়েছে ৩৬ লাখের বেশি।
 
বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২০
এমআইএইচ/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।