ঢাকা, শনিবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৮ নভেম্বর ২০২০, ১১ রবিউস সানি ১৪৪২

তথ্যপ্রযুক্তি

হাইটেক পার্ক ওয়ান স্টপ সার্ভিসে যুক্ত হলো ৯ সেবা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
হাইটেক পার্ক ওয়ান স্টপ সার্ভিসে যুক্ত হলো ৯ সেবা ...

ঢাকা: বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালে নতুন করে নয়টি সেবা যুক্ত হলো। দেশি বিদেশি বিনিয়োগকারীদের দ্রুত সেবা নিশ্চিত করার লক্ষ্যে এই সেবাগুলো যুক্ত করা হয়েছে।


 
বৃহস্পতিবার (২২ অক্টোবর) বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সভাকক্ষে এক অনাড়ম্বর সভার মাধ্যমে এই কার্যক্রম উদ্বোধন করেন ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।
সেবাগুলো পরিবেশ অধিদপ্তরের পরিবেশ ছাড়পত্র সংক্রান্ত বলে জানিয়েছে সংস্থাটি। এই নয়টি সেবা ওএসএস পোর্টালে যুক্ত হওয়ার মাধ্যমে হাই-টেক পার্কের ওয়ান স্টপ সার্ভিস আরও এক ধাপ এগিয়ে গেলো মনে করা হচ্ছে। ফলে এখন থেকে বিনিয়োগকারীরা পরিবেশ ছাড়পত্রের জন্য ওএসএস প্লাটফর্ম ব্যবহার করে অল্প সময়ের মধ্যে সেবা নিতে পারবেন বলে জানিয়েছে হাইটেক পার্ক কর্তৃপক্ষ।
 
ওয়ান স্টপ সার্ভিস আইন, ২০১৮ এবং ওয়ান স্টপ সার্ভিস (বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ) বিধিমালা, ২০১৯ অনুযায়ী বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে সেবা দিয়ে যাচ্ছে। এর ধারাবাহিকতায় মোট ১৪৮টি সেবা দেওয়া হচ্ছে যার মধ্যে ১১টি সেবা অনলাইনে (https://ossbhtpa.gov.bd/) পোর্টালের মাধ্যমে দেওয়া হচ্ছে। নতুন চালু হওয়া নয়টি সেবা যুক্ত হওয়ায় এখন সেবা গ্রহীতারা ২০টি সেবা অনলাইনের মাধ্যমে পাবেন। বিনিয়োগকারীদের সহজে, অল্প সময়ে ও কম খরচে সেবা দেওয়ার লক্ষ্যে ২০১৮ সাল থেকে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে সেবা দেওয়া শুরু করে।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম সব সেবা দাতা সংস্থা  এবং প্রতিষ্ঠানকে সহোযোগিতা করার আহ্বান জানান যাতে সব সেবা অতি দ্রুত ওয়ান স্টপ সার্ভিস পোর্টালে যুক্ত করা যায়। এতে ইজ অব ডুয়িং বিজনেস ইনডেক্সে বাংলাদেশের উন্নয়ন তরান্বিত করা সম্ভব হবে।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ওএসএস টিম সূত্রে জানা যায়, ওয়ান স্টপ সার্ভিস দ্বারা দেশের বিভিন্ন প্রান্তে গড়ে উঠা হাই-টেক পার্কগুলো থেকে মানসম্পন্ন ও কার্যকর সেবা দেওয়া করা সম্ভব হবে এবং বিনিয়োগকারীরা কোনো রকম জটিলতা ছাড়াই সহজে বিভিন্ন সেবা নিতে পারবেন। এতে দেশের উন্নয়ন কর্মকাণ্ড আরও ত্বরান্বিত হবে। অনলাইনে প্রদানযোগ্য সব ধরণের সেবা পর্যায়ক্রমে অনলাইন ওয়ান স্টপ সার্ভিস সিস্টেমের আওতায় নিয়ে আসা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
এস এইচ এস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa