ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

করোনাকালেও শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান জাদুঘরের কর্মসূচি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
করোনাকালেও শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান জাদুঘরের কর্মসূচি ভ্রাম্যমাণ মহাকাশ পর্যবেক্ষণ যান

ঢাকা: করোনা সংকটকালে শিক্ষার্থীদের একঘেয়েমি থেকে মুক্তি দিতে এবং জ্ঞান-বিজ্ঞানে আলোকিত করতে ব্যাপক কর্মসূচি পালন করছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

গত ৭ অক্টোবর থেকে ১১ অক্টোবর পর্যন্ত রাজধানীর সাভার, আগারগাঁও এবং নবাবগঞ্জ উপজেলায় বিজ্ঞান জাদুঘরের ফোর-ডি মুভি বাস এবং মহাকাশ পর্যবেক্ষণ যান শিক্ষার্থীদের জন্য উম্মুক্ত করে দেওয়া হয়।

এতে ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের দেড় হাজার শিক্ষার্থী অংশ নেয়। স্বাস্থ্যবিধি অনুসরণ করে এসব কর্মসূচিতে বিজ্ঞানের অজানা রহস্য, মহাকাশের গ্রহ-নক্ষত্রসহ মহাকাশ বিজ্ঞানের অজানা দিক শিক্ষার্থীদের কাছে উন্মোচিত করা ছাড়াও শিশুদের নিয়ে বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বিজ্ঞান জাদুঘর জ্ঞান-বিজ্ঞান চর্চার সুযোগ উন্মুক্ত রেখেছে।

তিনি বলেন, এ কর্মসূচির লক্ষ্য শিক্ষার্থীদের মানসিক স্থবিরতা কাটানো,  সৃজনশীলতা তৈরি করা ও সময়ের সদ্ব্যবহার করে প্রযুক্তির উৎকর্ষতা বৃদ্ধি করা।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।