ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

চক-ডাস্টারের পরিবর্তে ডিজিটাল ক্লাসরুম দরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৪ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২০
চক-ডাস্টারের পরিবর্তে ডিজিটাল ক্লাসরুম দরকার ফাইল ছবি

ঢাকা: ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রচলিত শিক্ষা ব্যবস্থাকে ডিজিটাল শিক্ষা ব্যবস্থায় রূপান্তর অপরিহার্য উল্লেখ করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, চক-ডাস্টারের পরিবর্তে ডিজিটাল ক্লাসরুম এবং কাগজের বইয়ের পরিবর্তে ডিজিটাল কনটেন্ট দরকার। সংকট মোকাবিলায় আগামী দিনের প্রস্তুতি নিতে হবে।

শিক্ষকদের ডিজিটাল দক্ষতা অর্জন করতে হবে।

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষকদের সংগঠন আয়োজিত আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, শিক্ষকদের যে জাতি সম্মান দেয় না সে জাতি কখনো এগোতে পারে না। সমাজে যার মর্যাদা যেভাবেই চিহ্নিত করা হোক শিক্ষকরাই সবচেয়ে বেশি সম্মানিত। শিক্ষকতা কেবল চাকরি বা রুটিন কাজ করেন তা নয়। তারা মানব সম্পদ তৈরির কারিগর।

শিক্ষাবিদ অধ্যাপক ড. কাজী ফারুক আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আক্তারুজ্জামান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. হারুন-অর-রশিদ, সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, বাংলাদেশে ইউনেস্কো প্রতিনিধি বিটরিক কালডান বক্তব্য রাখেন।

বক্তারা শিক্ষকদের ক্ষমতায়নের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, শিক্ষকদের ক্ষমতায়নের জন্য যা যা করণীয় তা করতে হবে। শিক্ষার জন্য খরচকে ভবিষ্যৎ বিনিয়োগ হিসেবে দেখতে হবে।

শিক্ষায় তৃণমূলকেও গুরুত্ব দিয়ে শিক্ষকদের নিয়ে কাজ করতে হবে বলে অভিমত দিয়েছেন শিক্ষাবিদরা।

বাংলাদেশ সময়: ২৩৪৪ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২০
এমআইএইচ/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।