ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মন্ত্রী-প্রতিমন্ত্রীর পিএসদের ই-নথি কর্মশালা উদ্বোধন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২০
মন্ত্রী-প্রতিমন্ত্রীর পিএসদের ই-নথি কর্মশালা উদ্বোধন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, ফাইল ফটো

ঢাকা: এটুআই প্রোগ্রামের আওতায় মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের একান্ত সচিবদের (পিএস) ই-নথি বিষয়ক কর্মশালার উদ্বোধন করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

শনিবার (৫ সেপ্টেম্বর) বিকেলে ভার্চ্যুয়াল মাধ্যমে এ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, উন্নত বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে তথ্যপ্রযুক্তির ওপর আরও গুরুত্ব দিতে হবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, বর্তমান বিশ্বে উন্নয়নের অন্যতম চালিকাশক্তি তথ্যপ্রযুক্তি। তাই তথ্যপ্রযুক্তিতে আমাদের আরও দক্ষতা অর্জন করতে হবে। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে আমাদের তথ্যপ্রযুক্তিতে আরও গুরুত্ব দিতে হবে। এ খাতে আমাদের বিনিয়োগ আরও বাড়াতে হবে।

তিনি আরও বলেন, জননেত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে আজ আমরা ডিজিটাল প্রযুক্তিতে অনেকখানি এগিয়েছি। এখন আমাদের ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলায় তথ্যপ্রযুক্তিতে দক্ষ করে মানবসম্পদ গড়ে তুলতে হবে। এজন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে আরও এগিয়ে আসতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, করোনাকালীন আমরা তথ্যপ্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে পেরেছি। এতো প্রতিকূলতার মধ্যেও আমাদের কাজ থেমে থাকেনি। করোনার সময়ে আমরা ‘ডিজিটাল বাংলাদেশ' এর সুফল ভোগ করতে পারছি।

তিনি সরকারি কর্মচারীদের তথ্যপ্রযুক্তি জ্ঞানে আরও প্রশিক্ষণ নিয়ে নিজেদের কর্মদক্ষতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক মো. আব্দুল মান্নান স্বাগত বক্তব্য এবং যুগ্ম প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর শুভেচ্ছা বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২০
এমআইএইচ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।