ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

পরিধি বাড়াতে যাচ্ছে ‘ফেসবুক নিউজ’

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২০
পরিধি বাড়াতে যাচ্ছে ‘ফেসবুক নিউজ’ ...

ঢাকা: বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ ব্যবহারকারীদের মধ্যে দ্রুত ছড়িয়ে দিতে ‘ফেসবুক নিউজ’ চালু করে বিশ্বের বৃহত্তম সামাজিক যোগাযোগ মাধ্যমটি। তবে এতদিন ধরে শুধু যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরাই ফেসবুকের এই ফিচারটি ব্যবহার করে আসছেন।

কিন্তু এবার যুক্তরাষ্ট্রের বাইরে আন্তর্জাতিক পরিসরে নিজেদের পরিধি বাড়াতে যাচ্ছে ‘ফেসবুক নিউজ’।

২০১৯ সালের অক্টোবরে এই ফিচারটি নিয়ে আসে ফেসবুক। তবে এরপর থেকে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরাই ফেসবুকের এই ফিচারটি ব্যবহার করে আসছেন। আগামী ছয় মাস থেকে এক বছর সময়ের মধ্যে আরও পাঁচটি দেশে ফেসবুক নিউজ চালু করার ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

ফেসবুকের গ্লোবাল নিউজ বিভাগের ভাইস প্রেসিডেন্ট ক্যাম্পবেল ব্রাউন সম্প্রতি এক ঘোষণায় এই তথ্য জানান।  

ক্যাম্পবেল বলেন, ফেসবুক নিউজের মাধ্যমে প্রকাশকদের সংবাদ ফেসবুক নিউজফিডের তুলনায় ৯৫ শতাংশ দ্রুত ছড়িয়ে পড়ে। ফলে নিউজ পার্টনারদের সঙ্গে আমাদের আরও দৃঢ় সম্পর্ক তৈরি হচ্ছে। এই উন্নতির ভিত্তিতে আমরা আন্তর্জাতিক পরিসরে আমাদের কার্যক্রমের পরিধি বিস্তার করতে চাচ্ছি। আগামী ছয় মাস থেকে এক বছরের মধ্যে যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ভারত এবং ব্রাজিলে পরিধি বাড়াবো। প্রতিটি দেশের স্থানীয় প্রকাশকদের আমরা মূল্য পরিশোধ করব এবং নিশ্চিত করব যে তাদের কনটেন্টগুলো আমাদের নতুন ফিচারে পাওয়া যাবে।

প্রতিটি দেশের স্থানীয় প্রকাশকদের ব্যবসায়িক মডেল বিবেচনায় নিয়ে একেক দেশে একেক নীতি অনুসরণ করবে বলেও জানান ফেসবুকের এই ঊর্ধ্বতন কর্মকর্তা।  

ক্যাম্পবেল বলেন, উল্লিখিত পাঁচটি দেশের বাজারে নিজেদের সফলতা পর্যালোচনা করে অন্যান্য দেশেও কার্যক্রম বাড়ানো হতে পারে।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২০
এসএইচএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।