ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

তথ্য-প্রযুক্তি খাতে জাপানি ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২০
তথ্য-প্রযুক্তি খাতে জাপানি ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান টোকিওর বাংলাদেশ দূতাবাস ও ফুজিতসু রিসার্চ ইনস্টিটিউট আয়োজিত ওয়েবিনার

ঢাকা: জাপানি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে আরো বেশি বিনিয়োগের আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বাংলাদেশ থেকে তথ্য-প্রযুক্তিতে দক্ষ জনবল নিয়োগেরও আহ্বান জানান তিনি।

বাংলাদেশে তথ্য-প্রযুক্তি খাতের সম্ভাবনা নিয়ে বৃহস্পতিবার (২৭ আগস্ট)  টোকিওর বাংলাদেশ দূতাবাস ও ফুজিতসু রিসার্চ ইনস্টিটিউট আয়োজিত ওয়েবিনারে এ আহ্বান জানান পলক।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জাফর উদ্দিন, বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, টোকিও দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স ড. শাহিদা আকতার ওয়েবিনারে অংশ নেন। বাংলাদেশের ৫০টি আইটি প্রতিষ্ঠান এবং জাপানের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের শতাধিক প্রতিনিধিও এতে অংশ নেন।

ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতের সম্ভাবনা ও অবারিত সুযোগ-সুবিধা সবার কাছে তুলে ধরেন। তথ্য-প্রযুক্তি খাতে বিনিয়োগের পথ সুগম করতে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ যেমন— হাইটেক পার্ক, কর সুবিধা, ওয়ান স্টপ সার্ভিসের বর্ণনা দেন প্রতিমন্ত্রী।

এ সময় প্রতিমন্ত্রী বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগের যৌক্তিকতাও তুলে ধরেন। তিনি জাপানি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতে আরো বেশি বিনিয়োগের এবং বাংলাদেশ থেকে তথ্য-প্রযুক্তিতে দক্ষ জনবল নিয়োগের আহ্বান জানান।

সেমিনারে বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম হাই-টেক পার্ক থেকে বিনিয়োগকারীদের জন্য প্রদত্ত বিভিন্ন সুবিধা ও সেবাসমূহ বর্ণনা করেন।

অন্যান্যের মধ্যে আরো আলোচনা করেন সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, সচিব জাফর উদ্দিন; তারা বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের প্রেক্ষাপট ও গতিধারা তুলে ধরেন এবং জাপানি বিনিয়োগকারীদের পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।

অনলাইন এই আলোচনায় আরো অংশ নেন জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) বাংলাদেশ প্রতিনিধি জনাব ইউজি আন্দো, জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) উপ-পরিচালক সিইকো ইয়ামাবে, জাপান ইনফরমেশন টেকনোলজি সার্ভিস ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের (জিসা) মাসাইউকি ওসুকা, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) আলমাস কবির এবং ফুজিতসু রিসার্চ ইনস্টিটিউটের পক্ষে মাইদুল ইসলাম।

পৃথক এক উপস্থাপনায় জাপান-বাংলাদেশ তথ্য-প্রযুক্তি সহযোগিতা, এই খাতে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা এবং জাপানে বাংলাদেশের দক্ষ আইটি প্রফেশনালদের চাকরির সুযোগ নিয়ে আলোচনা করেন তারেক রাফি ভূঁইয়া।  অনুষ্ঠানে বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়ন এবং হাই-টেক পার্কের ওপর তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

সেমিনারটি আয়োজনে সহযোগিতা করে আইসিটি বিভাগ ঢাকা, জাইকা; ইউনাইটেড নেশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এবং বেসিস।

প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে সেমিনারের সমাপ্তি হয়। দূতাবাসের মিনিস্টার ও দূতালয় প্রধান ড. জিয়াউল আবেদীন ধন্যবাদ জ্ঞাপন করেন; আয়োজনটি পরিচালনা করেন দূতাবাসের বাণিজ্যিক কাউন্সেলর ড. আরিফুল হক।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২০
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।