ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সেপ্টেম্বরে নতুন লুকে আসছে ফেসবুক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০২০
সেপ্টেম্বরে নতুন লুকে  আসছে ফেসবুক ‘নিউ ফেসবুক’র লুক

ঢাকা: আসছে সেপ্টেম্বরে নতুন ইন্টারফেস নিয়ে হাজির হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বর্তমানের ‘ক্লাসিক’ ইন্টারফেসের বদলে বেশকিছু নতুন ফিচার থাকবে ‘নতুন ফেসবুকে’।

গত বছরের মাঝামাঝি নাগাদ ডেস্কটপ ব্রাউজারে ফেসবুকে নতুন ইন্টারফেসের ঘোষণা দিয়েছিলেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। চলমান থাকা ইন্টারফেস ভার্সনটিকে ‘ক্লাসিক ফেসবুক’ আখ্যা দিয়ে চলতি বছরের শুরুর দিকে ‘নিউ ফেসবুক’ বেটা ভার্সনে চালু করা হয়।

বিশ্বের বিভিন্ন দেশের কিছু গ্রাহককে এই বেটা ভার্সন ব্যবহার করে মতামত জানানোর সুযোগ দেয় ফেসবুক। ব্যবহারকারীরা চাইলে নতুন ভার্সন থেকে পুরনো ভার্সনে ফিরে আসতে পারেন।

তবে এবার আর ফিরে আসার সুযোগ রাখছে না ফেসবুক। সেপ্টেম্বরে ওয়েব ব্রাউজার দিয়ে ফেসবুক ব্যবহার করলেও নতুন ভার্সন পাবেন ব্যবহারকারীরা। পুরনো ক্লাসিক ভার্সনে ফিরে যাওয়ার কোনো সুযোগ থাকবে না।

এদিকে, নতুন ফেসবুক ইন্টারফেস ব্যবহার করে মতামত জানানোর সুযোগ এখনও রেখেছে ফেসবুক। ফেসবুক ব্যবহারের অভিজ্ঞতাকে কীভাবে আরও বেশি সহজ করা যায়, ব্যবহারকারীদের কাছ থেকে সেই পরামর্শ চেয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

অন্যদিকে, ফেসবুকের নতুন ভার্সন থেকে দেখা যাচ্ছে, ফেসবুক অ্যাপের সঙ্গে সামঞ্জস্য রেখে সাজানো হয়েছে নতুন ইন্টারফেস। অ্যাপের মতোই এতে আছে ‘ডার্ক মুড’। তবে ব্যবহারকারী যেন যেকোনো সময় ডার্ক মুড থেকে লাইট মুডে আসতে পারেন সেই সুযোগ অবশ্য রাখা হয়েছে।

এছাড়াও ইন্টারফেসে ‘ফন্ট সাইজ’ বাড়িয়ে নিউজফিড অনেকটাই নির্বিঘ্ন রাখছে ফেসবুক। ফেসবুক বলছে, নিউ ইন্টারফেস ব্রাউজারে লোড হবে আরও দ্রুত।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, আগস্ট ২০, ২০২০
এসএইচএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।