ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

করোনা মহামারীতে সোশ্যাল স্টিগমা রুখতে তরুণদের ডিজিটাল সমাধান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৫ ঘণ্টা, জুলাই ২২, ২০২০
করোনা মহামারীতে সোশ্যাল স্টিগমা রুখতে তরুণদের ডিজিটাল সমাধান সোশ্যাল স্টিগমা রুখতে তরুণদের ডিজিটাল সমাধান

ঢাকা: জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) করোনায় আক্রান্ত মানুষ এবং সম্মুখ যোদ্ধাদের প্রতি সামাজিক বৈষম্য ও স্টিগমা (কলঙ্ক) ঠেকাতে এবং ডিজিটাল জগতে শান্তি ও সহিষ্ণুতা বজায় রাখতে তরুণদের জন্য আয়োজন করে ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ প্রতিযোগিতা।

মঙ্গলবার ( ২১ জুলাই) ইউএনডিপি অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


 
মঙ্গলবার মাসব্যাপী বিভিন্ন কার‌্যক্রম শেষে অনলাইনে প্রতিযোগিতার ফাইনাল  অনুষ্ঠিত হয়।  ৫০০ আবেদনকারীদের মধ্য থেকে নির্বাচিত ১৪টি দল নিয়ে তিনদিন ব্যাপী অনুষ্ঠিত হয় আইডিয়া ল্যাব। পরবর্তীতে বিচারকমণ্ডলীর সামনে ১৪টি দল তাদের আইডিয়া উপস্থাপন করে। স্টার্টআপের ক্ষেত্রে চ্যাম্পিয়ন হয়েছে বিডি ফ্যাক্ট চেক এবং রানার আপ হয়েছে স্বপ্ন জয়। পাঁচফোড়ন এবং  স্বয়ং-কে আইডিয়া স্তরে যথাক্রমে চ্যাম্পিয়ন ও প্রথম রানার-আপ হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, চলমান এই সংকটে সোশ্যাল স্টিগমা পরিস্থিতিকে আরও সংকটময় করে তুলছে। এ সময়ে ইউএনডিপি ও আইসিটি বিভাগের এরকম একটি সময়পোযোগী উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবী রাখে। তিনি সবাইকে গুজব বা ভুল তথ্য থেকে সাবধান থাকতে অনুরোধ করেন।

ইউএনডিপি’র সহকারী আবাসিক ভ্যান নুয়েন বলেন, কোভিড ১৯ কেবল মহামারি নয় বরং এমন এক সংকট, যা বিদ্যমান অর্থনৈতিক, সামাজিক কাঠামো এবং বিভাজনকে ঘিরে বেড়েই চলেছে। এই জরুরি পরিস্থিতিতে স্বাস্থ্য ঝুঁকি এবং অর্থনৈতিক মন্দা ঠেকাতে যেমন অধিকাংশ সময়, অর্থ এবং মনোযোগ ব্যয় হচ্ছে, তেমনি সামাজিক বৈষম্য, কুসংস্কার, ঘৃণা এবং অভ্যন্তরীণ কোন্দলের  মত বিষয়গুলো থেকে যাচ্ছে আড়ালে। সে ক্ষেত্রে তরুণরা পারেন সামাজিক সংহতি এবং পারস্পারিক সহাবস্থান বজায় রাখতে তাদের উদ্ভাবনী ক্ষমতা দিয়ে।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউএনডিপির প্রজেক্ট ম্যানেজার রবার্ট স্টোলেম্যান, স্টার্টআপ বাংলাদেশের বিনিয়োগ পরামর্শদাতা টিনা জাবিন, ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের অধ্যাপক সুমন রহমান ও ওয়াইওয়াই গোষ্ঠীর সিইও তাজিন শাদিদ।

বাংলাদেশ সময়: ০২৪৩ ঘণ্টা, জুলাই ২২, ২০২০ 
টিআর/ ডিএন/ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।