ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘ডিজিটাল মেলা-২০২০’ উদ্বোধন করলেন পলক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, জুন ২৯, ২০২০
‘ডিজিটাল মেলা-২০২০’ উদ্বোধন করলেন পলক

ঢাকা: ‘ডিজিটাল মেলা-২০২০’ উদ্বোধন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আইসিটি বিভাগের আয়োজনে সোমবার (২৯ জুন) থেকে শুরু হওয়া এ চলবে তিন দিনব্যাপী।  

সোমবার এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে ডিজিটাল মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  

উদ্বোধনকালে তিনি বলেন, দেশের তথ্য বাতায়নকে তথ্যসেবায় রূপান্তর করা হচ্ছে।

এক্ষেত্রে ঘরে বসেই সেবা গ্রহীতার পরিচয় যাচাই, সেবার ইন্টার অপারেবলিটি এবং সেবামূল্য দেওয়া ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা নিশ্চিত সম্ভব হবে। তিনি মাঠপর্যায় থেকে শুরু করে সচিবালয় পর্যন্ত সবাইকে যেকোনো সেবা ডিজাইন করার ক্ষেত্রে এ তিনটি বিষয় নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন। এর মাধ্যমে সেবা গ্রহীতা অনলাইনে চলে আসবে ও হয়রানি মুক্ত এবং অর্থ সাশ্রয় হবে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে  আইসিটি অবকাঠামো গড়ে তোলার কারণে মাত্র ১১ বছরের ব্যবধানে  বর্তমানে  দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১০ কোটি ও ৬০০ এর বেশি সরকারি সেবা অনলাইনে সংযুক্ত করা সম্ভব হয়েছে। ২০১৪ সালে আমাদের ন্যাশনাল ওয়েব পোর্টাল ২৫ হাজার দিয়ে শুরু হয়েছিল আর এখন বিগত পাঁচ বছরে ৪৩ হাজারের বেশি ওয়েবসাইট এতে যুক্ত হয়েছে।

.

ইউনিয়ন ডিজিটাল সেন্টার ইকোনমিক ডিজিটাল হাব হিসেবে তথা সেবা দেওয়া প্রতিষ্ঠানে পরিণত হয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আইসিটি বিভাগ থেকে ইনফো সরকার প্রকল্পের আওতায় প্রায় তিন হাজার ৮০০ ইউনিয়নে ডিজিটাল সেন্টারে হাইস্পিড ব্রডব্যান্ড কানেকশন পৌঁছে দেওয়া হয়েছে। এর ফলে প্রতি মাসে প্রায় ৬০ লাখ মানুষ ডিজিটাল সেন্টার থেকে সেবা গ্রহণ করছে।
 
তিনি বলেন, আগামী ২০২১ সালের মধ্যে দুই হাজার ২০০ নতুন ডিজিটাল সেবা দেওয়া হবে। একইসঙ্গে জাতিসংঘের ই-গভর্নেন্স সূচকে ১১৫তম অবস্থান থেকে ‘দুই ডিজিট’ এ নিয়ে আসতে কাজ করছে আইসিটি বিভাগ।  

প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিভিন্নসেবা দেওয়ার বিষয় জনগণের কাছে তুলে ধরতে ডিজিটাল মেলার আয়োজন করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম আরশাদ হোসেন, এটুআই-এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, বরগুনা জেলা প্রশাসক (ডিসি) মুস্তাইন বিল্লাহ, গোপালগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) শাহিদা সুলতানা এবং ময়মনসিংহ জেলা প্রশাসক (ডিসি) মো. মিজানুর রহমান।  

বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকরা ডিজিটাল মেলা উদ্বোধন অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হন।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জুন ২৯, ২০২০
এসএইচএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।