ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ভবিষ্যতের ভাষা হবে প্রোগ্রামিং: পলক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৯ ঘণ্টা, জুন ২৩, ২০২০
ভবিষ্যতের ভাষা হবে প্রোগ্রামিং: পলক

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ভবিষ্যতের ভাষা হবে প্রোগ্রামিং। যন্ত্রের সঙ্গে মানুষ এমনকি যন্ত্রের সঙ্গে যন্ত্রের যোগাযোগের মাধ্যমও হবে এটি।

সোমবার (২২ জুন) জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা-২০২০ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এক অনলাইন সভার মাধ্যমে আইসিটি বিভাগের উদ্যোগে আয়োজিত এ প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন,  চতুর্থ শিল্প বিপ্লবের সম্পূর্ণটা হবে মেধা নির্ভর। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), রোবটিকস, ব্লকচেইন, বিগ ডাটার ন্যায় নতুন  নতুন প্রযুক্তি পৃথিবীকে দ্রুত বদলে দিচ্ছে।  এজন্য প্রোগ্রামিং শেখার বিকল্প নেই।   এজন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষার অনলাইন প্লাটফর্ম ই-শিক্ষা.নেট ব্যবহারে সকলের প্রতি আমি আহ্বান জানাই।

অংক, ইংরেজি ও বিজ্ঞানের সঙ্গে প্রতিটি শিশু-কিশোরকে প্রোগ্রামিং শেখানোর প্রতি গুরুত্বারোপ করেন পলক।  একইসঙ্গে বর্তমান পৃথিবী পরিচালনায় প্রোগ্রামারদের ভূমিকার কথা উল্লেখ করে পলক বলেন, ভবিষ্যতে তারাই বিশ্বকে নেতৃত্ব দেবে।   আর এজন্য শিগগির স্কুল পর্যায়ে আরও সাড়ে পাঁচ হাজার শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব স্থাপন করা হবে।  আইসিটি উপদেষ্টার পরামর্শে আমরা ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত কম্পিউটার শিক্ষা বাধ্যতামূলক করতে পেরেছি।  শৈশব ও কৈশোর থেকেই যেন শিক্ষার্থীরা প্রোগ্রামিং জানতে পারে এজন্য ইতোমধ্যেই আট হাজার শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব গড়ে তোলা সম্ভব হয়েছে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অনলাইন উদ্বোধন অনুষ্ঠানে  বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম,   অধ্যাপক জাফর ইকবাল,  কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল রহমান, ঢাকা বিশ্ববিদ্যলয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপিকা লাফিফা জামাল।

পরে প্রতিমন্ত্রী আনুষ্ঠানিকভাবে অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেন।

‘জানুক সবাই দেখাও তুমি’-এই স্লোগানকে সামনে রেখে শিক্ষার্থীদের আইসিটি ও  প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তোলা ও তাদের প্রোগ্রামিং দক্ষতা যাচাই করার জন্য আইসিটি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের যৌথ উদ্যোগে স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা শুরু হয়েছে। কোভিড-১৯-এর বর্তমান পরিস্থিতিতে প্রতিযোগিতাটি এবার আয়োজিত হচ্ছে অনলাইনে।

দেশের হাই স্কুল ও কলেজ তথা ষষ্ঠ-দ্বাদশ শ্রেণি এবং সমমানের মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় করার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ২০১৫ সালে এই কার্যক্রম শুরু হয়।

প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য প্রথমেই http://online.nhspc.org ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।  রেজিস্ট্রেশন চলবে আগামী ২৪ জুন রাত ১২টা পর্যন্ত।  

বাংলাদেশ সময়: ০২৪৯ ঘণ্টা, জুন ২৩, ২০২০
এসএইচএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad