ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ভারতের জব পোর্টাল নিয়ন্ত্রণে নিলো চাইনিজ হ্যাকাররা

শাওন সোলায়মান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, জুন ২১, ২০২০
ভারতের জব পোর্টাল নিয়ন্ত্রণে নিলো চাইনিজ হ্যাকাররা ডিপ পান্ডার পোস্ট।

ঢাকা: ভারত-চীন চলমান সামরিক উত্তেজনার মধ্যেই নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে সাইবার জগতেও। ভারতের বৃহত্তম জব মার্কেটসহ বেশ কয়েকটি পোর্টালে সাইবার হামলা চালিয়ে নিয়ন্ত্রণে নিয়েছেন চাইনিজ হ্যাকাররা।

আশঙ্কা করা হচ্ছে হ্যাকারদের আরও হামলার শিকার হতে পারে ভারতের সরকারি-বেসরকারি আরও বেশকয়েকটি ওয়েবসাইট। ফলে দুই দেশের মধ্যে শুরু হতে পারে ‘সাইবার ওয়ার’।

শনিবার (২০ জুন) দিনগত রাতের কোনো এক সময় ভারতের গ্লোবাল জব পোর্টাল (www.globaljobportal.in) নামের শীর্ষ একটি জব পোর্টালের নিয়ন্ত্রণ নেন চাইনিজ হ্যাকাররা। হ্যাকাররা নিজেদের ‘ডিপ পান্ডা’ হ্যাকার গ্রুপ পরিচয় দিয়ে এর দায় স্বীকার করেন। চীনের সামাজিক যোগাযোগমাধ্যম ‌উইবো-তে গ্রুপটির পেইজ থেকেও হামলার দায় নিয়ে একটি পোস্ট করা হয়।  

জব পোর্টালটির ওয়েব লিংকে গিয়েও আর প্রবেশ করা যায়নি সেটিতে। বরং পোর্টালটির হোম পেইজে একটি পান্ডার ছবিসহ ‘ডিপ পান্ডা’ এর কভার ছবি ভেসে ওঠে। এর আগেও ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের সরকারি-বেসরকারি ওয়েবসাইটে সাইবার হামলা চালিয়ে নিয়ন্ত্রণে নেওয়ার অভিযোগ আছে ডিপ পান্ডার বিরুদ্ধে। যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক গবেষণা সংস্থা কাউন্সিল অন ফরেইন রিলেশনসের সূত্রমতে, চীন সরকারের পৃষ্ঠপোষকতায় হ্যাকার গ্রুপটি পরিচালিত হওয়ার অভিযোগ রয়েছে।

এদিকে ভারতের বিভিন্ন পোর্টালে সাইবার হামলার বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশের সাইবার ৭১ এর পরিচালক আব্দুল্লাহ আল জাবের হৃদয়; যিনি নিজেও একজন ‘এথিক্যাল হ্যাকার’।

জাবের বলেন, হ্যাকিং এর ঘটনাটি সত্য। এখন পর্যন্ত সাইটটির নিয়ন্ত্রণে রয়েছে হ্যাকাররা। যতটুকু বুঝতেছি এটা একটা ‘প্রক্সি অ্যাটাক’। হয়তো ভারত হ্যাক হওয়া সাইটগুলো দ্রুতই ফিরে পাবে। এটা এক ধরনের ‘সাবধান’ করা সাইবার অ্যাটাক বলতে পারেন।

.এর বাইরেও ভারতের সঙ্গে সাইবার যুদ্ধে লিপ্ত হতে পারে চীন। ডিপ পান্ডার এক পোস্টেই ভারতের সঙ্গে সরাসরি সাইবার যুদ্ধে যাওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। চীনের স্থানীয় হ্যাকারদের সঙ্গে উত্তর কোরিয়ার কিছু হ্যাকার গোষ্ঠী সম্মিলিতভাবে ভারত ছাড়াও সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, জাপান এবং ইংল্যান্ডে সাইবার হামলা চালাতে পারে বলে একটি সূত্র দাবি করছে। তবে সূত্রটি এখনো নিশ্চিত হওয়া যায়নি।

সূত্রটির দাবি, আর্থিকখাতের ওয়েবসাইটগুলোকে লক্ষ্য করে ফিশিং লিংক এবং স্ক্যাম মেইলের মাধ্যমে এই হামলা হতে পারে। এতে করে বিভিন্ন ব্যাংক একাউন্টের নিয়ন্ত্রণ চলে আসবে হ্যাকারদের দখলে। ইয়াজারাস নামক একটি হ্যাকিং গোষ্ঠী এই হামলা করে থাকতে পারে। বাংলাদেশ ব্যাংকের হ্যাকিং এও এই গোষ্ঠীর নাম এসেছিল।

আব্দুল্লাহ আল জাবের হৃদয় বলেন, এখন যুদ্ধ বলতে তো শুধু সামরিক যুদ্ধ না। সাইবার যুদ্ধও একটি বড় ধরনের যুদ্ধ। চীন যেভাবে সাইবার হামলা শুরু করলো তারপর যদি ভারতও এমন কিছু করে তাহলে দুই দেশের মধ্যে সাইবার যুদ্ধ শুরু হয়ে যেতে পারে। সেক্ষেত্রে ভার্চ্যুয়াল জগতে এক অস্থিতিশীল অবস্থা বিরাজ করবে।

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, জুন ২১, ২০২০
এসএইচএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।