ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

পরিবর্তিত পরিস্থিতির জন্য প্রযুক্তি: পলক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, জুন ১, ২০২০
পরিবর্তিত পরিস্থিতির জন্য প্রযুক্তি: পলক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ঢাকা: পরিবর্তিত পরিস্থিতির জন্য প্রযুক্তির ব্যবহারে গুরুত্বারোপ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। পরিবর্তিত পরিস্থিতিতে খাপ খাওয়াতে তথা মানিয়ে নিতে প্রযুক্তির ব্যবহারের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন পলক।

সোমবার (১ জুন) ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের অনলাইন ক্লাস চালুর কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে শিক্ষাপ্রতিষ্ঠানটির মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য এ অনলাইন পাঠদান কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

 

আইসিটি বিভাগের উদ্যোগে ‘আইডিয়া’ প্রকল্পের আওতায় ‘এডুকেশন ফর নেশন’ প্ল্যাটফর্মের আওতায় এ কার্যক্রম পরিচালিত হবে।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে কার্যক্রমের উদ্বোধনকালে পলক বলেন, নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারির পরিবর্তিত পরিস্থিতিতে নিজেদের খাপ খাওয়াতে প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই। বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্য, সরবরাহসহ সব বাণিজ্যিক কার্যক্রম চলমান রাখতে একমাত্র চালিকা শক্তি প্রযুক্তিকে সঠিকভাবে কাজে লাগাতে হবে। ডিজিটাল বাংলাদেশের সুফলকে কাজে লাগিয়ে দেশের উন্নয়ন অগ্রযাত্রা দেশে-বিদেশে চলমান রাখা হচ্ছে।

অনলাইন প্ল্যাটফর্ম শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, পর্যায়ক্রমে দেশের সবকয়টি সরকারি স্কুল ও কলেজকে এ প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইন ক্লাস চালু করা হবে। বৈষম্যমুক্ত গণমুখী শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শহর থেকে গ্রাম, কেন্দ্র থেকে প্রান্তে মহামারি ছাড়াও বিশেষ পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম বেগবান করা হবে।

তিনি বলেন, যাদের ইন্টারনেট ও ডিজিটাল ডিভাইস নেই তারা ৩৩৩৬ নম্বর কল সেন্টারের মাধ্যমে (টোল ফ্রি নম্বর) শিক্ষাসহায়তা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। অচিরেই এ সেবা চালু করা হবে।

প্রসঙ্গত, মহামারি সময়ে ঘরে বসেই মৌলিক সেবা অব্যাহত রাখতে আইসিটি বিভাগের পক্ষ থেকে নেওয়া ‘হেলথ ফর নেশন’ এবং ‘ফুড ফর নেশন’ প্ল্যাটফর্মের পর এবার চালু হলো ‘এডুকেশন ফর নেশন’। জুম নেটওয়ার্কের মাধ্যমে পরিচালিত হচ্ছে ‘এডুকেশন ফর ন্যাশন’। এই প্ল্যাটফর্মটি ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে প্রথম চালু হলো। এ প্ল্যাটফর্মের মাধ্যমে নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্লাসগুলো অনলাইনে নেওয়া হবে। প্রতিটি ক্লাস চলবে ৬০ মিনিট। এর মধ্যে ৪৫ মিনিট পাঠদান ও বাকি ১৫ মিনিট প্রশ্ন উত্তর পর্ব থাকবে। প্রতিদিন অনুষ্ঠিত হবে চারটি করে অনলাইন ক্লাস।

ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল শামীম ফরহাদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসাইন, কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, আইডিয়া প্রকল্প পরিচালক মুজিবুল হক।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, জুন ০১, ২০২০
এসএইচএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।