ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রযুক্তি খাতের মানুষেরা জামিলুর রেজাকে আজীবন স্মরণ করবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, মে ২, ২০২০
প্রযুক্তি খাতের মানুষেরা জামিলুর রেজাকে আজীবন স্মরণ করবে

ঢাকা: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, দেশের ডিজিটাল প্রযুক্তি খাতের মানুষদের জন্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী ছিলেন বটবৃক্ষের মতো। এই খাতের মানুষদের জন্য তিনি ছিলেন আশ্রয়স্থল। তিনি এমন একজন মানুষ যার কোনো খুঁত নেই, তাকে নিয়ে কোনো বিতর্ক নেই এবং তার বিরোধীতা করবে এমন একজনকেও পাওয়া যাবে না। ডিজিটাল প্রযুক্তি খাতের মানুষেরা তাকে আজীবন স্মরণ করবে শ্রদ্ধাভরে।

জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী স্মরণে শনিবার (০২ মে) বেসিস আয়োজিত স্মরণ সভায় ভিডিও কনফারেন্সিংয়ে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে বেসিস উপদেষ্টা আবদুল্লাহ হিল কাফি ও শেখ আবদুল আজিজ, অধ্যাপক আবদুল মতিন পাটোয়ারি, বেসিস নেতা এইচ এন করিম, সাবেক সচিব ফয়সাল আহমেদ চৌধুরী এবং ড. মোহাম্মদ কায়কোবাদ প্রমুখ জুম ভিডিও কনফারেন্সিংয়ে সংযুক্ত থেকে অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর জীবন ও কর্মের ওপর স্মৃতিচারণ করেন।

মোস্তাফা জব্বার নব্বইয়ের দশকের শেষ দিকে দেশে কম্পিউটার বিপ্লবে জেআরসি কমিটির আহ্বায়ক হিসেবে জামিলুর রেজার অবদান তুলে ধরে বলেন, দেশের মানুষের কাছে কম্পিউটার সহজলভ্য করতে এবং ডিজিটাল প্রযুক্তি বিকাশে তার অবদান চির স্মরণীয় হয়ে থাকবে।  

তার সাথে এই কমিটিসহ অনেক নীতি নির্ধারণী অসংখ্য কর্মকাণ্ডে কাজ করতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি, বলেন মন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন, দেশে ডিজিটাল প্রযুক্তি বিকাশে জামিলুর রেজা কমিটি কম্পিউটারের ওপর থেকে সব ভ্যাট-ট্যাক্স প্রত্যাহার, দশ বছরের জন্য কর অবকাশ প্রদান, স্থানীয়ভাবে তৈরি করা সফটওয়্যারের জন্য শতকরা ১৫ ভাগ অভ্যন্তরীণ প্রাইস প্রিফারেন্স সুবিধা প্রদান, সফটওয়্যার ও ডেটা প্রসেসিং সার্ভিস রপ্তানির ক্ষেত্রে এলসির পরিবর্তে সেলস কনট্রাকট অনুমোদন প্রদান, রপ্তানি খাতে ব্যাংক সুদের হার হ্রাস, শিক্ষক এবং শিক্ষার্থীদের কম্পিউটার সুবিধা নিশ্চিত করতে সুদবিহীন ঋণ সুবিধা প্রদানের জন্য তহবিল গঠন এবং আইটি গবেষণার জন্য তহবিল গঠনের সুপারিশসহ প্রযুক্তি খাতে মানব সম্পদ উন্নয়ন, ডিজিটাল অবকাঠামো তৈরি এবং সফটওয়্যার ও হার্ডওয়্যার বাজারজাত করার বিষয়েও বিস্তারিত আঙ্গিকে তুলে ধরেছিল।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, মে ০২, ২০২০
এমআইএইচ/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।