ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এসএমএসের মাধ্যমে করোনায় ঝুঁকিপূর্ণ এলাকার তথ্য জানাবে রবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২০
এসএমএসের মাধ্যমে করোনায় ঝুঁকিপূর্ণ এলাকার তথ্য জানাবে রবি

ঢাকা: অত্যাধুনিক ডাটা অ্যানালিটিকস সল্যুশন ব্যবহার করে ঢাকার বিভিন্ন এলাকায় এসএমএস-ভিত্তিক করোনা এলার্ট সার্ভিস চালু করেছে বেসরকারি মোবাইল অপারেটর রবি। কোনো চার্জ ছাড়াই রবি ও এয়ারটেল গ্রাহকরা স্মার্টফোনের মাধ্যমে এ সেবা পাবেন।

ঢাকায় এখনও বিভিন্ন কাজে যাদের চলাফেরা করতে হচ্ছে এমন ব্যক্তিদের করোনার ভাইরাস সম্পর্কে আরও সতর্ক থাকতে এ সেবাটি চালু করা হয়েছে বলে সোমবার (২০ এপ্রিল) প্রেস বিজ্ঞপ্তিতে জানায় রবি।

রবি জানায়, সোমবার থেকে ঢাকার কয়েকটি এলাকায় সল্যুশনটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী বেশি সংখ্যক করোনা রোগী শনাক্ত হওয়া এলাকাগুলো এ পরীক্ষামূলক সেবার আওতায় থাকছে। এসব এলাকার বাসিন্দাদের করোনা ভাইরাস সংক্রমণের উচ্চ ঝুঁকির বিষয়ে সচেতন করে একটি এসএমএস দেওয়া হবে। যেহেতু এইসব এলাকার বাসিন্দারা নিজ নিজ অবস্থানেই অবস্থান করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে; তাই ক্যাম্পেইন চলাকালে শুধু একটি এসএমএসই পাঠানো হবে।

অন্যদিকে, যারা এ এলাকাগুলোয় ঢুকবেন তাদের এসএমএসের মাধ্যমে ওই নির্দিষ্ট এলাকার উচ্চ ঝুঁকি সম্পর্কে জানানো এবং করোনা সম্পর্কিত সাধারণ স্বাস্থ্য পরামর্শগুলো অনুসরণ করার অনুরোধ করা হবে। ঝুঁকিপূর্ণ এলাকায় ঢুকেছেন এমন একজন ব্যক্তিকে ২৪ ঘণ্টায় একবার এলার্টটি পাঠানো হবে। ওই ব্যক্তি অন্যকোনো ঝুঁকিপূর্ণ এলাকায় ঢুকলে আরও একটি নতুন সতর্কবার্তা পাঠানো হবে।

রবি জানায়, আমাদের মধ্যে অনেকেই এ বিপজ্জনক রোগের প্রতি উদাসীন, যা জনসাধারণের মধ্যে করোনা ছড়িয়ে পরার আশঙ্কা বাড়াচ্ছে। এ পরিপ্রেক্ষিতে রবির ডাটা অ্যানালিটিকস-ভিত্তিক রিয়েল-টাইম এসএমএস এলার্ট নোটিফিকেশন সবার মধ্যে বিশেষত লকডাউন উপেক্ষা করে যারা চলাফেরা করছেন এমন লোকদের মধ্যে সচেতনতা সৃষ্টি করবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

পরীক্ষামূলক এ প্রকল্পটির ফলাফলের ওপর ভিত্তি করে এর পরিধি আরও বাড়ানো করা হবে বলে জানায় রবি।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad