ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

চালু হলো ভার্চুয়াল হাসপাতাল ‘হ্যালো ডক’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২০
চালু হলো ভার্চুয়াল হাসপাতাল ‘হ্যালো ডক’

ঢাকা: ভার্চুয়াল প্রযুক্তির মাধ্যমে স্বাস্থ্যসেবা দিতে চালু হলো ‘হ্যালো ডক’। লাইফ স্টাইল বিষয়ক প্ল্যাটফর্ম ‘কথা’, ‘আমার ল্যাব’ ও অ্যারগো ভেনচারস লিমিটেডের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে হ্যালো ডক।
 

মঙ্গলবার (১৪ এপ্রিল) এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে হ্যালো ডাকের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  

তিনি বলেন, জনগণের জীবন সহজ করাই হচ্ছে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মূল লক্ষ্য।

দেশের সব জনগণকে ঘরে বসে নাগরিক সেবা দিতে প্রযুক্তির ব্যবহারের কোনো বিকল্প নেই। সে লক্ষ্য নিয়ে সরকার কাজ করে যাচ্ছে।
 
প্রতিমন্ত্রী বলেন, দেশের ১৭ কোটি মানুষের মৌলিক অধিকারগুলো ঘরে ঘরে পৌঁছে দেওয়ার জন্য আমরা আমাদের ডিজিটাল প্ল্যাটফর্মের সর্বোচ্চ ব্যবহার করতে চাই। সেই মুহূর্তে এ হাসপাতাল কিংবা মেসেঞ্জার বট উদ্বোধনের মধ্য দিয়ে দেশ আরও কয়েক ধাপ এগিয়ে গেলো। দেশ এগিয়ে যাচ্ছে প্রযুক্তির হাত ধরে। তথ্য ও প্রযুক্তি অগ্রতির কারণে আজ আমাদের পক্ষে ভার্চুয়াল হাসপাতাল করা সম্ভব হচ্ছে। দেশের জনগণ এখন সব যোগাযোগ অনলাইনের মাধ্যমে করার চেষ্টা করছে।
 
প্রাথমিকভাবে প্রায় ৪০ জনের বেশি ডাক্তারের সমন্বয়ে একটি দক্ষ টিম রোগীদের সেবা প্রদান করবেন হ্যালো ডকের মাধ্যমে। মেসেঞ্জারের মাধ্যমে বিনামূল্যে সেবা নেওয়ার সুযোগ থাকবে। খুব শিগগিরই এ সেবাটি মোবাইল অ্যাপের মাধ্যমেও প্রদান করা হবে। অনালাইনে বিনামূল্যে ডাক্তারের এ সেবা নিতে আমার ল্যাব নামে ফেসবুক পেজে ভিজিট করতে হবে।
 
বিনামূল্যে সেবা নিতে হলে যেতে হবে https://web.facebook.com/amarlab.bd/ এ লিংকে।
 
ম্যাসেজ বটের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে সেবাগ্রহণকারীকে ডাক্তারের সঙ্গে ভিডিও কনফারেন্সের জন্য সংযোগ স্থাপন করিয়ে দেওয়া হবে। এছাড়া কথা অ্যাপের মাধ্যমেও এ সেবাটি পাওয়া যাবে।
 
ভিডিও কনফারেন্সে ‘কথা’ টেকনোলজিসের চেয়ারম্যান মাহবুব জামান, আমার ল্যাবের কো-ফাউন্ডার তাজিন শাদীদ ও তামজিদ সিদ্দিক স্পন্দন, প্রধান নির্বাহী ইস্তিয়াক জাহিদ, হেড অব বিজনেস ডেভেলপমেন্ট হাসিব আহমেদ, হেড অব অপারেশনস ডা. সাজ্জাদ রাহাত হোসেন, অ্যারগো ভেনচারস লিমিটেডের চেয়ারম্যান ফিদা-ই-জাহির, চিফ টেকনিকাল অফিসার আরবাব উর রহমান ও হেড অব অপারেশনস শেখ ফাইয়াজ মোরসালিন প্রমুখ উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ০১৩১ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২০
এসএইচএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।