ঢাকা, বৃহস্পতিবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

তথ্যপ্রযুক্তি

রিমোট কাজে বিনামূল্যে ইজেনারেশনের ‘মাইক্রোসফট টিমস’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২০
রিমোট কাজে বিনামূল্যে ইজেনারেশনের ‘মাইক্রোসফট টিমস’ ‘মাইক্রোসফট টিমস’

ঢাকা: করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবে সবাইকে নিজ নিজ অবস্থানে থাকর পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমন পরিস্থিতিতে বাসা থেকেই কর্মীদের কাজের সুযোগ দিচ্ছে অনেক প্রতিষ্ঠান। আর এমন উদ্যোগের প্রযুক্তিগত সহায়তা দিতে রিমোট কাজের জন্য বাংলাদেশে বিনামূল্যে ‘মাইক্রোসফট টিমস’ ব্যবহারে সহযোগিতা করবে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান ইজেনারেশন।

রোববার (৫ এপ্রিল) এক প্রেসবিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

প্রতিষ্ঠানটি বলছে, মাইক্রোসফটের রিমোট কাজের টুল ‘মাইক্রোসফট টিমস’ বিনামূল্যে ব্যবহার করার জন্য কারিগরি সহায়তা এবং প্রশিক্ষণ দেবে ইজেনারেশন।

কোভিড-১৯ এর প্রাদুর্ভাব আমাদের দৈনন্দিন জীবন ও অর্থনৈতিক কর্মকাণ্ডকে স্থবির করে ফেলেছে। এই পরিস্থিতিতে দেশের ব্যবসা ও প্রতিষ্ঠানগুলোকে সহায়তার করতে কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) থেকে নতুন এই উদ্যোগটি নিয়েছে ইজেনারেশন।

এই উদ্যোগে সরকার, স্বাস্থ্যসেবা এবং ফার্মাসিউটিক্যালস খাত অগ্রাধিকার পাবে বলে জানায় ইজেনারেশন। করোনা প্রাদুর্ভাব মোকাবিলায় এসব খাত অগ্রণী ভূমিকা পালন করছে বলে তাদের অগ্রাধিকার তলিকায় রেখেছে প্রতিষ্ঠানটি।

এছাড়া বাড়িতে বসেই যাতে শিক্ষক ও শিক্ষার্থীরা তাদের একাডেমিক কার্যক্রম ও নিয়মিত শিক্ষাক্রমে অংশগ্রহণ করতে পারে তার জন্য শিক্ষা প্রতিষ্ঠানকেও অগ্রাধিকার দিতে চায় ইজেনারেশন। তবে অন্যান্য খাতও বিনামূল্যে এই কারিগরি সহায়তা ও প্রশিক্ষণ লাভ করতে পারবে। আন্তর্জাতিক সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট ইতিমধ্যেই ব্যবসা প্রতিষ্ঠানের জন্য তাদের অফিস ৩৬৫ ই১ সাবস্ক্রিপশন এবং শিক্ষা প্রতিষ্ঠানের জন্য অফিস ৩৬৫ এ১ সাবস্ক্রিপশন আগামী ছয়মাসের জন্য বিনামূল্যে দেওয়ার ঘোষণা দিয়েছে। উভয় সাবস্ক্রিপশনে প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ ও বাইরের মানুষের সঙ্গে যথাযথভাবে যোগাযোগ এবং সমন্বয়ের জন্য রিমোট ওয়ার্ক টুল ‘মাইক্রোসফট টিমস’ অন্তর্ভুক্ত রয়েছে।

সম্প্রতি ইজেনারেশন মাইক্রোসফটের সঙ্গে যৌথভাবে এক ওয়েবিনারের আয়োজন করে। কীভাবে প্রতিষ্ঠানগুলো বাড়িতে বসে কাজের ক্ষেত্রে সেরা চর্চাগুলো অনুসরণ করতে পারে এবং এই দুঃসময়ে কীভাবে মাইক্রোসফট টিমসের মাধ্যমে কার্যক্রম সচল রাখতে পারে সে বিষয়গুলো সেখানে তুলে ধর হয়। মাইক্রোসফটের সাউথ-ইস্ট এশিয়া নিউ মার্কেটসের মার্কেটিং ও অপারেশন বিভাগের পরিচালক জাইদ আলকাধী এবং ইজেনারেশনের নির্বাহী ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল ইসলাম সেশনটি পরিচালনা করেন। এতে শতাধিক ব্যবসায়িক নেতারা, পেশাজীবী ও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিরা যুক্ত হন এবং স্বতঃস্ফূর্ত প্রশ্নোত্তর পর্বে অংশ নেন।

বিনামূল্যে মাইক্রোসফট টিমস ব্যবহার ও প্রশিক্ষণের জন্য বিস্তারিত জানতে আগ্রহী প্রতিষ্ঠানগুলো ইমেইলে ([email protected]) বা ফোনে (০১৩১৩০৪৪৬৩১) ইজেনারেশনের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২০
এসএইচএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa