ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রযুক্তিগত সবকিছু করবো: পলক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, মার্চ ৩১, ২০২০
করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রযুক্তিগত সবকিছু করবো: পলক

ঢাকা: করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রযুক্তিগত যা যা করা সম্ভব তার সবকিছু করার প্রত্যয় ব্যক্ত করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার (৩০ মার্চ) করোনা পরিস্থিতি মোকাবিলায় আইসিটির ব্যবহার শীর্ষক এক লাইভ ভিডিও সংবাদ সম্মেলনে অংশ নেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় জনগণকে তথ্য প্রযুক্তির মাধ্যমে করোনা পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন ধরনের সেবা দিতে পাঁচটি প্ল্যাটফর্মের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

এগুলো হলো- লাইভ করোনা টেস্ট ডট কম, করোনা অ্যাকশন বট (ক্যাব), কল ফর ন্যাশন ডট কম, প্রবাসী হেলপ লাইন ডট কম এবং স্টার্টাপ ডট গভ ডট বিডি। এর মাঝে স্ট্যার্ট আপ বাংলাদেশ ডট গভ ডট বিডি প্ল্যাটফর্মে ১৭টি ভিন্ন আলাদা প্ল্যাটফর্ম রয়েছে।

স্ট্যার্ট আপ বাংলাদেশের তত্ত্বাবধানে বিভিন্ন প্রযুক্তি কর্মজীবী, প্রযুক্তি প্রকৌশলী এবং উদ্যোক্তারা এসব প্ল্যাটফর্ম তৈরি করেন।

সংবাদ সম্মেলনে পলক বলেন, কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস একটি বৈশ্বিক মহামারিতে পরিণত হয়েছে। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মানবসম্প্রদায়ের সবচেয়ে বড় সঙ্কট হিসেবে দেখা দিয়েছে। এই ভাইরাস মোকাবিলায় অন্যান্য দেশের মতো বাংলাদেশ সরকারও সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে কাজ করে যাচ্ছে।

‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশনা হচ্ছে, দেশের প্রতিটি ক্ষেত্রে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা। সেই পরিপ্রেক্ষিতে এই দুর্যোগকালীন সময়ে দেশের মানুষের পাশে থাকতে আমরা বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছি। ’

জুনাইদ আহমেদ পলক আরও বলেন, করোনা ভাইরাসের এই পরিস্থিতিতে আমরা নতুন নতুন প্রযুক্তি নির্ভর টুলগুলো জনগণের সামনে টুলে ধরবো , যাতে সবাই সঠিক তথ্য পায় ও সচেতন হতে পারে এবং অন্যকেও সচেতন করতে পারে । এই ভাইরাস মোকাবিলায় প্রযুক্তিগত দিক থেকে যা যা করণীয়, আমরা করার চেষ্টা করছি। এছাড়াও আমরা প্রতিমুহুর্তে নিজেরা বিশ্লেষণ করছি, আমাদের স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনা করছি যে, আমরা আরও কী কী করতে পারি।

‘এই মুহূর্তে পৃথিবীব্যাপী সব মানুষের পরস্পরের সংহতি ও সহযোগিতা ছাড়া কারো পক্ষে এককভাবে এই পরিস্থিতির উত্তরণ ঘটানো সম্ভব নয়। আমার পরিস্থিতি মোকাবেলায় বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করছি এবং জনগেণকে আহ্বান জানাচ্ছি, সরকারকে সহযোগিতার জন্য। ভবিষ্যতে আমরা আরো অনেক বিষয় যোগ করব, যা সাধারণ মানুষের কাজে লাগবে। আমার বিশ্বাস, ভাইরাসের বিরুদ্ধে মানুষের লড়াইয়ে, মানুষই জয়ী হবে। ’

লাইভ ভিডিও সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমসহ বিভাগ এবং এর আওতাধীন বিভিন্ন প্রকল্পের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, মার্চ ৩১, ২০২০
এসএইচএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।