ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেটযুক্ত মোবাইলে

নতুন বর্ষ পঞ্জিকা

সিজারাজ জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৬ ঘণ্টা, জুন ২২, ২০১০

বিশ্বের অধিকাংশ মানুষ আজ মোবাইলের উপর নির্ভরশীল। তথ্যপ্রযুক্তির অবদানে মোবাইল ভোক্তারা পর্যায়ক্রমে অনন্য সব সেবা উপভোগ করছে।

বর্তমানে বিশ্বের অধিকাংশ মানুষ মোবাইলহীন জীবন কল্পনাও করতে পারেনা। ফলে মোবাইল সেবার বিভিন্ন তালিকায় যুক্ত হচ্ছে নিত্যনতুন সব সেবা। সম্প্রতি মোবাইল সেবায় যুক্ত হচ্ছে নতুন বর্ষ পঞ্জিকা। ফলে সময়সূচী নিয়ে মোবাইল ভোক্তাদের দুশ্চিন্তা পোহাতে হবেনা। তবে সেবাটি পেতে মোবাইলে থাকতে হবে ইন্টারনেট সংযোগ।  

এখন থেকে মোবাইলে ইন্টারনেট ভোক্তারা নতুন বর্ষ পঞ্জিকার মাধ্যমে বিশেষ দিনগুলো উপভোগ করতে আর ভুলবেনা। উইন্ডোজ লাইভ ক্যালেন্ডারে প্রবেশ করে প্রয়োজনীয় কাজ সঠিকভাবে করতে পারবে ভোক্তার। সেবাটির মাধ্যমে অগ্রিম সব ঘটনা সম্পর্কে নিশ্চিত হবে ভোক্তারা। তাছাড়া ভোক্তারা নতুন নতুন ঘটনাবলী পঞ্জিকায় অন্তর্ভুক্ত করার সুযোগও পাবে। পঞ্জিকায় নির্ধারিত মাস, সপ্তাহ, দিনের কাজ সম্পর্কে নিশ্চিত হতে পারবে ভোক্তারা।

ফলে অতিব প্রয়োজনীয় কাজ থেকে বঞ্চিত হওয়ার সুযোগটাও থাকবে কম। কেননা যে কোনো ঘটনার বিস্তারিত আগেই জানা যাবে। ব্যবহারকারী চাইলে রিমাইন্ডার সেট ও আকর্ষণীয় সব আইকন যুক্ত করার সুযোগ পাবে।

নির্মাতা সূত্র জানিয়েছে, ক্যালেন্ডারটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে তা ভোক্তার নিজস্ব ব্যবহৃত মোবাইলের ক্যালেন্ডারের সঙ্গে সমন্বয় করা যায়। তবে ইন্টারনেটকেন্দ্রিক গরীরহ.পড়স সাইটের থেকে সফটওয়্যার ডাউনলোডের মাধ্যমে বাড়তি কিছু ক্যালেন্ডার সেবা উপভোগ করা যাবে। ফলে ভোক্তারা ব্যক্তিগত পঞ্জিকা থেকে ছুটির দিন, জন্মদিন এমন বিভিন্ন তথ্য আগাম জানতে পারবেন। অন্যদিকে ইন্টারনেটে পাবলিক ক্যালেন্ডার দেখার সুযোগ পাবে।

বিশ্বকাপ ফুটবলের নির্ধারিত সময়সূচী যুক্ত করে পুরো বিশ্বকাপের মজা মোবাইলের মাধ্যমে উপভোগ করতে পারবে ভোক্তারা। ইন্টারনেট সমর্থনকারী মোবাইলের পধষবহফধৎ.ষরাব.পড়স সাইটে প্রবেশে সেবাটি নিতে পারবে। তবে সংশ্লিষ্টরা উদ্বিগ্ন। কারণ নতুন মোবাইল বর্ষ পঞ্জিকা ভোক্তাদের কাছে কতখানি সহজবোধ্য ও জনপ্রিয় হবে তা নিশ্চিত নয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮০৫ ঘণ্টা, জুন ২২, ২০১০
এসজেড/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।