ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

করোনার দিনে ‘কোভিড-১৯ বাংলা ড্যাশবোর্ড’ নিয়ে ডিআইইউ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, মার্চ ২৩, ২০২০
করোনার দিনে ‘কোভিড-১৯ বাংলা ড্যাশবোর্ড’ নিয়ে ডিআইইউ 

ঢাকা: সারা বিশ্বে মহামারি রূপ নিয়েছে করোনা ভাইরাস। এর ছোবল থেকে রক্ষা পায়নি বাংলাদেশও। মানুষের কাছে এ ভাইরাসের সর্বশেষ খবর পৌঁছে দিতে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) তৈরি করেছে ‘কোভিড-১৯ বাংলা ড্যাশবোর্ড’ নামে একটি ওয়েব পোর্টাল।

প্রথমবারের মতো সাধারণ মানুষের বোধগম্য করে সম্পূর্ণ বাংলায় এ ওয়েব পোর্টালটি তৈরি করেছে ডিআইইউ’র কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ। পোর্টালটিতে বাংলাদেশসহ সারবিশ্বে কোভিড-১৯ পরিস্থিতির সর্বশেষ আপডেট পাওয়া যাবে।

সেই সঙ্গে থাকছে স্বাস্থ্য অধিদপ্তর, আইইডিসিআর, ইউনিসেফ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভিন্ন নির্দেশিকা এবং করণীয় বিষয়ক আপডেট। এছাড়াও করোনা ভাইরাস ও বাংলাদেশ বিষয়ে বিভিন্ন তথ্য মিলবে।  

এ ওয়েব পোর্টালে সংখ্যাভিত্তিক বিশ্লেষণের সঙ্গে সঙ্গে ম্যাপের মাধ্যমেও দেখানো হয়েছে অঞ্চলভিত্তিক করোনা আক্রান্তের সংখ্যা। সঠিক ও নির্ভুল তথ্য প্রদানের লক্ষ্যে আলাদা করে আছে ২৪×৭ আপডেটেড লাইভ ম্যাপ।  

ডিআইইউর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক সম্রাট কুমার দের সার্বিক তত্ত্বাবধানে এ কাজে কারিগরী সহায়তা দিচ্ছে পিজন সফট’র সিইও মো. আরিফুল ইসলাম।

কোভিড-১৯ বাংলা ড্যাশবোর্ডে ঢুকতে ভিজিট করতে হবে www.covid19.diu.ac  এই সাইটটি।  

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, মার্চ ২৩, ২০২০ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।