ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ভ্রাম্যমাণ বাসে গ্রামের ২১ হাজার ছাত্রীকে আইসিটি প্রশিক্ষণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৫ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
ভ্রাম্যমাণ বাসে গ্রামের ২১ হাজার ছাত্রীকে আইসিটি প্রশিক্ষণ

ঢাকা: গত তিন বছরে দেশের প্রত্যন্ত এলাকার স্কুল-কলেজে পড়ুয়া ২১ হাজারেরও বেশি ছাত্রীকে বিনামূল্যে তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ দিয়েছে আইসিটি ডিভিশন ও হুয়াওয়ে। ভ্রাম্যমাণ দু’টি ডিজিটাল ট্রেনিং বাসের মাধ্যমে মোট এক হাজার ২২৬টি সেশনে তাদের এ প্রশিক্ষণ দেওয়া হয়।

সোমবার (৬ জানুয়ারি) হুয়াওয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৫ সালে হুয়াওয়ে এবং আইসিটি বিভাগের মধ্যে একটি চুক্তি সই হয়। আইসিটি বিভাগের ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রকল্পের সহযোগিতায় সেই সময় থেকে তিন বছর মেয়াদী এ প্রশিক্ষণ কার্যক্রম শুরু করে বিশ্বের শীর্ষস্থানীয় আইসিটি সরঞ্জাম সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে ও রবি।

মোট ছয়টি ডিজিটাল ট্রেনিং বাসের মাধ্যমে দেশের বিভিন্ন এলাকায় এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হয়, যেখানে সরাসরি হুয়াওয়ের তত্ত্বাবধায়নে ছিলো দু’টি বাস। ‘পদ্মা’ ও ‘রূপসা’ নামের ওই ডিজিটাল ট্রেনিং বাস দু’টি দেশের প্রত্যন্ত এলাকা ঘুরে ঘুরে তিন বছরে স্কুল-কলেজে পড়ুয়া মোট ২১ হাজার ২৩৮ জন ছাত্রীকে তথ্যপ্রযুক্তি বিষয়ক বুনিয়াদী প্রশিক্ষণ দিয়েছে। এ প্রশিক্ষণ থেকে অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভবিষ্যত জীবনে তারা সাবলম্বী হতে পারবে বলে আশাবাদ প্রশিক্ষকদের।

গত সপ্তাহে তিন বছর মেয়াদী এ প্রকল্পটি সফলভাবে সম্পন্ন হয়েছে। প্রকল্পের মেয়াদ শেষ হওয়ায় সম্প্রতি আইসিটি বিভাগের কাছে ডিজিটাল ট্রেনিং বাস দু’টি হস্তান্তর করেছে হুয়াওয়ে।

গত ১ জানুয়ারি আইসিটি বিভাগে এক অনুষ্ঠানে আইসিটি বিভাগের ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রকল্পের পরিচালক মো. আখতার মামুনের কাছে বাস দু’টি হস্তান্তর করেন হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশন্স ডিপার্টমেন্টের ডিরেক্টর ঝাং কিডি। এসময় প্রকল্প সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৯
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।