ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

তথ্য ফাঁসের ঘটনায় বন্ধ হতে চলেছে গুগল প্লাস

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৮
তথ্য ফাঁসের ঘটনায় বন্ধ হতে চলেছে গুগল প্লাস গুগল প্লাস

ঢাকা: দ্বিতীয় দফায় ব্যবহারকারীদের তথ্য ফাঁসের ঘটনায় বন্ধ হতে চলেছে সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল প্লাস। মাধ্যমটির একটি ত্রুটির কারণে (বাগ) প্রায় সোয়া পাঁচ কোটি ব্যবহারকারীর তথ্য পেয়ে যায় তৃতীয়পক্ষ।

টেক জায়ান্টটির পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, গত নভেম্বর নিজেদের নেটওয়ার্কে একটি ব্যবস্থা চালু করে গুগল প্লাস। তবে সম্প্রতি সেটিতে ‘বাগ’ ধরা পরে।

তবে ধরা পড়ার আগেই ব্যবহারকারীদের নাম, ই-মেইল ঠিকানা, পেশা ও বয়সসহ বেশ কয়েক ধরনের তথ্য তৃতীয়পক্ষের হাতে চলে যায়। এমনকী যেসব ব্যবহারকারী নিজেদের অ্যাকাউন্ট ‘প্রাইভেট’ করে রেখেছিলেন তাদের তথ্যও ফাঁস হয়ে যায়।
 
গত অক্টোবরে প্রায় পাঁচ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁসের ঘটনায় গুগল প্লাস বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আর এবারের ঘটনায় গুগল প্লাস বন্ধ করার বিষয়টি আরও ত্বরান্বিত করে আনছে গুগল।
 
গুগল জি সুইটের প্রোডাক্ট ম্যানেজমেন্টের প্রধান ডেভিড থ্যাকার এক ব্লগ বার্তায় লেখেন, নতুন করে ‘বাগ’ ধরা পরার ঘটনায় আমরা গুগল প্লাস বন্ধের বিষয়টি এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছি। আগামী ৯০ দিনের মধ্যে গুগল প্লাসের সব অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) বন্ধ করে দেওয়া হবে।
 
আগামী বছরের এপ্রিল থেকে আগস্ট নাগাদ গুগল প্লাসের সব কার্যক্রম পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে বলেও জানান ডেভিড।
 
ডেভিড আরও জানান, প্রতিষ্ঠানটির কর্মীদের নিয়মিত পরীক্ষা-নিরীক্ষার সময় এই ‘বাগ’ ধরা পরে। ‘বাগ’ এর কারণে ফাঁস হওয়া তথ্য এখনও ‘খারাপ’ হাতে পড়ার প্রমাণ পাওয়া যায়নি বলেও দাবি করেন তিনি।
 
গুগল প্লাসের এমন তথ্য ফাঁসের ঘটনা এমন এক সময়ে এলো যখন গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই মার্কিন কংগ্রেসের মুখোমুখি হওয়ার জন্য ওয়াশিংটনে অবস্থান করছেন। রাজনৈতিক পক্ষপাতে গুগল পণ্য ব্যবহারের অভিযোগের পরিপ্রেক্ষিতে কংগ্রেসের মুখোমুখি হবেন সুন্দর।
 
বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৮
এসএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa