ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

১০৭ বছরের নারী ইউটিউবার আর নেই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৮ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৮
১০৭ বছরের নারী ইউটিউবার আর নেই খাবার হাতে জনপ্রিয় ইউটিউবার মাসতানাম্মা, ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বে সবচেয়ে বেশি বয়স্ক যে কয়জন ইউটিউবার রয়েছেন, তার মধ্য থেকে চলে গেছেন দক্ষিণ ভারতের ১০৭ বছর বয়সের বৃদ্ধা মাসতানাম্মা। তিনি ইউটিউবে ‘কান্ট্রি ফুড’ নামে একটি চ্যানেল পরিচালনা করতেন।

সম্প্রতি ওই চ্যানেলটি থেকে তার মৃত্যুর সংবাদ প্রচার করা হয়। ২০১৬ সালের বানানো মাসতানাম্মার ওই চ্যানেল দেশি এবং ভিন্ন খাবারের রেসিপির ভিডিও’র জন্য খুব বেশি জনপ্রিয়তা পেয়েছিল।

এছাড়া ওই চ্যানেলের ভিডিওতে সরাসরি দ্রুত রেসিপি প্রস্তুত করা দেখাতেন মাসতানাম্মা। অনেকেই দেশি বা ভিন্ন মজাদার খাবার বানানো শেখার জন্য এই চ্যানেলটিকে বেশ গুরুত্ব দিয়ে থাকে।

জনপ্রিয় এ শতবর্ষী ইউটিউবারের চ্যানেলটিতে এখন পর্যন্ত ১০ লাখেরও বেশি ফলোয়ার জড়ো হয়েছেন। এছাড়া চ্যানেলটিতে আপলোড করা কয়েক শতাধিক ভিডিও রয়েছে। সেগুলোতে রান্নার বিভিন্ন পদ্ধতি বা বাহারি রেসিপি তৈরি দেখানো হয়েছে।

মাসতানাম্মার ডিডিও’র বেশির ভাগেই দেখা গেছে, তিনি প্রত্যন্ত অঞ্চলে মাঠের মধ্যে সাধারণ বা পুরোনো উপায়ে ভিন্নধর্মী খাবার প্রস্তুত করতেন। এছাড়া ভারতীয় খাবার প্রস্তুতের জন্য তিনি আস্তে আস্তে বিখ্যাত হয়ে ওঠেন দেশে-বিদেশে।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, ২০১৭ সালে এই নারী জানিয়েছিলেন তার বয়স ১০৬ হয়েছে। সেইসঙ্গে তিনি বলেছিলেন, তার জন্ম ভারতের অন্ধ্র প্রদেশে।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।