ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বর্জ্য-আবর্জনা থেকে তৈরি হবে ডিজেল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৪ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৮
বর্জ্য-আবর্জনা থেকে তৈরি হবে ডিজেল সিটি কর্পোরেশন ও ওয়েস্ট টেকনোলজি এলএলসির মধ্যকার স্মারক অনুষ্ঠান

রাজশাহী: রাজশাহী সিটি কর্পোরেশন এবং যুক্তরাষ্ট্রের ‘ওয়েস্ট টেকনোলজি এলএলসি’র মধ্যে বর্জ্য-আবর্জনা থেকে ডিজেল (জ্বালানি), জৈব সার ও বায়োগ্যাস তৈরির পাইলট প্রজক্টের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (০৫ ডিসেম্বর) সন্ধ্যায় নগর ভবনের এনেক্স ভবনে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সিটি কর্পোরেশনের পক্ষে স্মারকে সই করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও কোম্পানিটির পক্ষে ওয়েস্ট টেকনোলজি এলএলসি লিমিটেডের চেয়ারম্যান ড. মঈন উদ্দিন সরকার।

অনুষ্ঠানে সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, প্রস্তাবটি পাওয়ার পর বিশ্বাস করাটা কঠিন ছিল যে বর্জ্য থেকে কীভাবে ডিজেল তৈরি হবে। তবে আলাপ-আলোচনায় বিস্তারিত জানার পর আমরা আশা করছি ড. মঈন উদ্দিনের প্রজেক্টেটি সফল হলে এটি শুধু রাজশাহী নয়, পৃথিবীর মধ্যে একটা দৃষ্টান্ত স্থাপন হবে।

মেয়র খায়রুজ্জামান লিটন আরো বলেন, পলিথিন পরিবেশের ভারসাম্যের জন্য ক্ষতিকর। প্রজেক্টটি সফল হলে একদিকে বর্জ্য-আবর্জনা মুক্ত নগরী হবে, অন্যদিকে বিভিন্ন প্রোডাক্ট পাবো আমরা।

ওয়েস্ট টেকনোলজি এলএলসি লিমিটেডের চেয়ারম্যান ড. মঈন উদ্দিন সরকার বলেন, আজ একটা শুভযাত্রা শুরু হলো। আমি আশা করছি, এই প্রজেক্টটি শুধু বাংলাদেশ বা এশিয়ার মধ্যে নয়, পৃথিবীর মধ্যে পাইওনিয়ার হবে। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে এটি দেখতে মানুষ আসবে।

সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১ ও ১২ নং ওয়ার্ড কাউন্সিলর, বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি সরিফুল ইসলাম বাবুর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ১৮ নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম পচা, ওয়েস্ট টেকনোলজি লিমিটেড কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা ড. আঞ্জুমান শেলী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক মামুনুল কেরামত, সাবেক এয়ার কমান্ডার সামাদ আজাদ, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মোমিন, সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আজাহার আলী, সচিব রেজাউল করিম, প্রধান প্রকৌশলী আশরাফুল হক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী খায়রুল বাসার, নির্বাহী প্রকৌশলী (যান্ত্রিক) রেয়াজাত হোসেন রিটু প্রমুখ।  

অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন ডলার প্রমুখ।  

এর আগে দুপুরে মেয়র দপ্তরে উভয় পক্ষের মধ্যে প্রাথমিক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পাইলট প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে আড়াই বছর। চুক্তি অনুযায়ী সিটি কর্পোরেশন ভূমি সুবিধা প্রদান ও বর্জ্য-আবর্জনা সরবরাহ করবে।  

আর এলএলসি সব ধরনের আর্থিক ব্যয়ভার বহন করে প্রজেক্ট বাস্তবায়ন করবে। ওয়েস্ট টেকনোলজি এলএলসি লিমিটেডের চেয়ারম্যান ড. মঈন উদ্দিন সরকার বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক। তার প্রতিষ্ঠানের কার্যালয় যুক্তরাষ্ট্রের ব্রিসপোর্ট সিটি, কানেক্টিকাট।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৮
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।