ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অ্যাপল স্টোর থেকে সরানো হয়েছে ‘টাম্বলার’

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৮
অ্যাপল স্টোর থেকে সরানো হয়েছে ‘টাম্বলার’ মাইক্রোব্লগিং সাইট ‘টাম্বলার’

ঢাকা: শিশুর প্রতি যৌন নির্যাতনের ছবি প্রকাশিত হওয়ায় অ্যাপলের অ্যাপস্টোর থেকে সরানো হয়েছে মাইক্রোব্লগিং সাইট ‘টাম্বলার’। সাইটটিতে বেশ কয়েকজন ব্যবহারকারীর আইডি থেকে এমন ছবি প্রকাশিত হওয়ায় নিজেদের অ্যাপস্টোর থেকে সেটিকে মুছে ফেলে অ্যাপল।

গত শুক্রবার (১৬ নভেম্বর) থেকেই অ্যাপস্টোরে টাম্বলার অ্যাপটি খুঁজে পাচ্ছিলেন না আইওএস অপারেটিং সিস্টেমে চলা ডিভাইসের ব্যবহারকারীরা। প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম সিনেট’র পক্ষ থেকে বিষয়টি সম্পর্কে কাছে জানতে চাওয়া হলে এর কারণ ব্যাখ্যা করে কর্তৃপক্ষ।

এক বিবৃতিতে বিষয়টিকে ‘অনিচ্ছাকৃত’ দাবি করে ব্যবহারকারীদের প্রকাশিত ছবি ‘কোনোভাবে’ টাম্বলারের ডাটাবেজ এড়িয়ে গেছে বলে জানানো হয়।

বিবৃতিতে টাম্বলার জানায়, ‘সব ব্যবহারকারীর জন্য নিরাপদ অনলাইন পরিবেশ তৈরিতে সাহায্য করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। বিশেষ করে, শিশুর প্রতি যৌন নির্যাতন প্রকাশ করে এমন কোনো মিডিয়ার বিষয়ে আমরা ‘জিরো টলারেন্স’ নীতি মেনে চলি। এমন একটি উপায়ে ছবিগুলো পোস্ট করা হয় যেগুলো শনাক্ত করতে আমাদের ডাটাবেজে আগে তথ্য ছিলো না। আমরা এখন সেগুলো ব্যবহার করছি’।

একইসঙ্গে, প্রকাশিত ছবি টাম্বলার প্ল্যাটফর্ম থেকে মুছে ফেলা হয়েছে বলেও বিবৃতিতে জানানো হয়। সেখানে বলা হয়, ‘ছবিগুলো আমরা মুছে দিয়েছি। আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে অ্যাপল অ্যাপস্টোরে টাম্বলারকে আবার ফিরিয়ে আনা’।

এর আগেও বিভিন্ন সময় প্রাপ্ত বয়স্কদের জন্য সংরক্ষিত এমন কনটেন্ট প্রকাশ করে সমালোচনায় পরে টাম্বলার। সম্প্রতি ইন্দোনেশিয়ায় এমন এক কনটেন্ট প্রকাশের কারণে দেশটিতে একদিন বন্ধ রাখা হয় সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে। দক্ষিণ কোরিয়া সরকারও প্ল্যাটফর্মটিকে প্রাপ্ত বয়স্কদের কনটেন্ট ফিল্টারিংয়ের বিষয়ে আরও সচেতন হওয়ার তাগিদ দিয়েছিলো।

বাংলাদেশ সময়: ০৯৫৬ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৮
এসএইচএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।