ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নাটোর হবে তথ্য-প্রযুক্তির উত্তরাঞ্চলীয় হাব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৮
নাটোর হবে তথ্য-প্রযুক্তির উত্তরাঞ্চলীয় হাব নাটোরে ‘শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার’র নবনির্মিত ভবন উদ্বোধন

নাটোর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বর্তমান সরকার দেশে প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান নিশ্চিতে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে দেশের প্রথম ‘শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার’ নাটোরে স্থাপিত হয়েছে। ইতোমধ্যে, উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা থেকে প্রশিক্ষণার্থীরা এখানে প্রশিক্ষণ নিয়ে উপার্জন শুরু করেছে। ভবিষ্যতে নাটোর হবে প্রযুক্তির উত্তরাঞ্চলীয় হাব।

শনিবার (২২ সেপ্টেম্বর) বিকেলে নাটোর শহরের কান্দিভিটুয়াস্থ পরিত্যক্ত পুরাতন কারাগারে ৬ কোটি ৮৭ লাখ টাকা ব্যয়ে ‘শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার’র নবনির্মিত ভবন উদ্বোধন পরবর্তী সুধী সমাবেশে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।
 
জেলা প্রশাসক (ডিসি) শাহিনা খাতুনের সভাপতিত্বে সমাবেশে প্রতিমন্ত্রী বলেন, ভবিষ্যতে দেশের বেকারত্ব দূরীকরণে প্রধান অবলম্বন হবে প্রযুক্তি খাত।

বর্তমানে দেশে বিভিন্ন প্রযুক্তিপণ্যের উৎপাদন ও বিপণন শুরু হয়েছে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বে প্রযুক্তিপণ্যের অন্যতম রপ্তানিকারক দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে।
 
বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশরে ভবিষ্যত অর্থনীতি হবে ‘মেধানির্ভর’ ও ‘জ্ঞানভিত্তিক’ উল্লেখ করে পলক আরও বলেন, সরকার দেশে প্রযুক্তি খাতে আরও বেশি বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। প্রযুক্তিজ্ঞানে সমৃদ্ধ নতুন প্রজন্মই আগামীর বিশ্বে নেতৃত্ব দেবে। তাদের হাত ধরেই দেশের প্রযুক্তিভিত্তিক কর্মসংস্থান নিশ্চিত হবে।
 
ভবিষ্যতে নাটোরে আইটি সেন্টারটির সম্প্রসারণে ৪৫ কোটি টাকা বিনিয়োগ করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী পলক মাদক ও জঙ্গিবাদ থেকে প্রশিক্ষণার্থীদের দূরে রেখে নিজের ও দেশের জন্য প্রযুক্তি শিক্ষাকে কাজে লাগানোর আহ্বান জানান।
 
অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন- নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপক হোসনে আরা বেগম, জেলা পরিষদ চেয়ারম্যান সাজেদুর রহমান খান, অতিরিক্ত পুলিশ সুপার আকরামুল হোসেন, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জাহিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম, যুগ্ম সম্পাদক সৈয়দ মর্তুজা আলী বাবলু, দফতর সম্পাদক দিলীপ কুমার দাস প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৮
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।