ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ভারত ও ব্ল্যাকবেরির মধ্যে সমঝোতার আশ্বাস

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০
ভারত ও ব্ল্যাকবেরির মধ্যে সমঝোতার আশ্বাস

ভারত আর ব্ল্যাকবেরি নির্মাতার মধ্যে চলমান দ্বন্দ্বটা আরও দীর্ঘায়িত হলো। এখনও পর্যন্ত ব্ল্যাকবেরি নির্মাতা রিসার্চ ইন মোশন (রিম) ভারত সরকারের বেধে দেওয়া কোনো শর্ত মেনে নেওয়ার নিশ্চিত বার্তা দেয়নি।

ফলে ভারতে আগামী সপ্তাহে প্রতিষ্ঠানটির সার্বিক কার্যক্রম বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে সরকার।

উল্লেখ্য, ভারত এ বিষয়ে রিমকে আগাম সতর্ক করে দিয়েছিল। রিম ব্ল্যাকবেরি থেকে অনিয়ন্ত্রিত ইমেইলগুলোর নিরাপত্তার দিকটি বিবেচনা না করলে আগামী ৩১ আগস্ট থেকে ভারতে ব্ল্যাকবেরিভিত্তিক টেক্সট বিনিময় সেবা বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

ভারতের সহকারি যোগাযোগমন্ত্রী শচিন পাইলট বলেন, কারণ ছাড়াই কেন ভারত সরকার ব্ল্যাকবেরির তথ্য বিনিময় বার্তার ঝুঁকি নেবে। তাছাড়া প্রতিষ্ঠানটি সৃষ্ট সমস্যার সমাধানে তেমন কোনো পদক্ষেপও নিচ্ছে না।

একই সময়ে পাইলট বিষয়টির শান্তিপূর্ণ নিস্পত্তির জন্য কানাডিয়ান প্রতিষ্ঠানকে অবগত করে। ভারতে ব্ল্যাকবেরির ব্যবসা বন্ধ সরকারের উদ্দেশ্য নয়।

এ মুহূর্তে রিমের সঙ্গে বিষয়টি নিয়ে টানটান আলোচনা চলছে। আশা করা যাচ্ছে, তারা দ্রুতই কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারবে। উল্লেখ্য, ভারতের দেওয়া ডেডলাইন অনুযায়ী আগামী মঙ্গলবার সময় শেষ হয়ে যাবে। তবে টেলিকম মন্ত্রণালয় রিমকে বিষয়টি নিস্পত্তিতে আরও এক থেকে দুই মাস সময় দিতে পারে বলে ভারতীয় সংবাদমাধ্যমে উল্লেখ করা হয়।

অন্যদিকে রিম সূত্র জানিয়েছে, তারা ভারত সরকারের সঙ্গে সমঝোতায় কাজ করতে চায়। আর তথ্যপ্রযুক্তির অপব্যবহার নিয়ন্ত্রণে নিরাপত্তা বিভাগকে সার্বিকভাবে কারিগরি সহায়তা দেওয়া হবে।

বাংলাদেশ স্থানীয় সময় ২১২৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa