ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

বদলে যাচ্ছে ইয়াহুর ইমেইল ইন্টারফেস

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০
বদলে যাচ্ছে ইয়াহুর ইমেইল ইন্টারফেস

ইয়াহু তাদের ইমেইলভিত্তিক সেবার সঙ্গে নতুন ইন্টারফেস ডিভাইস ও বেশ কিছু ফিচার সমন্বয়ের উদ্যোগ নিচ্ছে। যেখানে দ্রুতগতি এবং সামাজিক যোগাযোগবান্ধব ইন্টারফেস সর্বাধিক গুরুত্ব পাবে।

এ মুহূর্তে মানোন্নয়নের কাজটি প্রক্রিয়াধীন আছে।

ইয়াহুর পরিকল্পিত সুনির্দিষ্ট এ কার্যক্রম প্রকৃতপক্ষে একটি ধারাবাহিক প্রক্রিয়া। ইন্টারফেস ডিভাইসের কার্যসম্পাদনা হবে মানসম্মত পদ্ধতিতে। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে জানানো হয়, ইয়াহুর নতুন সেবা প্রত্যাশিতভাবে কার্যকরি হওয়ার পর পরই আইপ্যাড ও অ্যান্ড্রুয়েড নিয়ন্ত্রিত ইন্টারফেস ডিভাইস তাদের সেবার আওতায় আনবে।

আগামীতে ইয়াহু ইমেইল সেবাটি এইচটিএমএল৫ সংস্করণে নিয়ন্ত্রিত হবে। আর এতে করে অ্যাপলের আইওএস ও গুগলের অ্যান্ড্রুয়েড প্লাটফর্মে দ্রুততম সেবা উপভোগ করা যাবে।  

এ মুহূর্তে যুক্তরাষ্ট্রে ইয়াহুর ইমেইল আছে শীর্ষে। যেখানে গুগলের জিমেইল, মাইক্রোসফটের হটমেইল একত্রিতভাবে কাজ করেও ইয়াহুর চেয়েও পিছিয়ে আছে। তবে ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত কমস্কোর উল্লেখ করেছে, ইয়াহু প্রতিবছর শতকরা ৭ ভাগ গ্রাহক হারাচ্ছে। ফলে ব্যবহারকারীদের তুলনামূলক দৃষ্টিকোণ থেকে হটমেইল বেড়েছে শতকরা ৩ ভাগ ও জিমেইল বেড়েছে শতকরা ২২ ভাগ।

তবে ইয়াহু তাদের গ্রাহক ধরে রাখতে সর্বাত্মক চেষ্টা অব্যাহত রেখেছে। গত বছরে ইয়াহু ওয়েব মেইল ইন্টারফেসে সামাজিক যোগাযোগ সাইটের ফিচার ছাড়াও মোবাইল মেইল ইন্টারফেস ডিভাইসের পরিপাটি কিছু যুক্ত করে। পরে ইন্টারফেসে আরও উন্নতি করার লক্ষ্যে ইয়াহু অ্যাকাউন্টধারীরা জনপ্রিয় সামাজিক সাইট ফেসবুক এবং টুইটারের অন্যতম সেবা উপভোগ করতে পারবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২২২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa