ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

টাইম-এর দৃষ্টিতে শীর্ষ ৫০টি ওয়েবসাইট

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০
টাইম-এর দৃষ্টিতে শীর্ষ ৫০টি ওয়েবসাইট

এ মুহূর্তে বিশ্বব্যাপী জনপ্রিয় ৫০টি ওয়েবসাইটের তালিকা প্রকাশ করেছে টাইম ডটকম (TIME.COM)। প্রকাশিত সে তালিকার শীর্ষ অবস্থান জায়গা করে নিয়েছে যথাক্রমে মাইস্পেস, প্যানডোরা, ক্রেইগলিস্ট, ব্লগার এবং ডিগ।

বিশ্বব্যাপী মোবাইলে ইন্টারনেটের ব্যবহার বেড়ে যাওয়ার কারণে বাড়তি জনপ্রিয়তার চাপ পোহাতে হচ্ছে স্বনামখ্যাত সব সাইটগুলোকে। শীর্ষ তালিকা ভুক্ত হওয়ার জন্যও বেড়ে গেছে প্রতিযোগিতা। এখন সব ওয়েবসাইট নির্মাতাই চাইছেন তাদের সাইটগুলোকে অবিরাম দৃষ্টিনন্দন আর তথ্যবহুল করে উপস্থাপন করতে। শীর্ষ পাঁচ এ থাকা সাইটগুলোর সংক্ষিপ্ত তথ্য ক্রমান্বয়ে তুলে ধরা হলো।

মাইস্পেস
এ মুহূর্তে সব খতিয়ানকে ভুল প্রমাণ করে টাইম-এর বিচারে শীর্ষ সাইটটি হচ্ছে মাইস্পেস। উল্লেখ্য, ২০০৫ সালে সংবাদ মাধ্যম হিসেবে আনুষ্ঠানিক যাত্রা শুরু করলেও বিশ্বব্যাপী সঙ্গীত বিনোদন প্রচারে মাইস্পেস এখন জনপ্রিয়তার শীর্ষ চূড়ায়। ফেসবুকের তুলনায় বিনোদনের প্রেক্ষাপটে মাইস্পেস এখন জনপ্রিয়তার এভারেস্টে অবস্থান করছে।

প্যানডোরা
অনলাইন রেডিও সংস্কৃতির তুঙ্গে এখন প্যানডোরা। এটি এমন এক অনলাইন রেডিও যেখানে ডিজিটাল শ্রোতারা নিজের ভালোলাগার মূর্ছনাতেই মগ্ন থাকেন। ট্র্যাক অন ডিমান্ডের মাধ্যমে এ রেডিও শ্রোতাদের পছন্দের খুব কাছাকাছি তাদের বিনোদন পৌছে দিতে সমর্থ হয়েছে বলেই তারা এ অবস্থান অর্জন করেছে।

ক্রেইগলিস্ট
গতানুগতিক সাইটগুলোর বিবেচনায় একেবারে সাদামাটা হলেও ক্রেইগলিস্ট সাইট বিনোদন এবং তথ্য বিনিময়ের কারণে জনপ্রিয়তার শীর্ষ তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। ভিন্নধর্মী বিজ্ঞাপনী উপস্থাপন এবং শুধু পাঠকদের আগ্রহকে বিবেচনায় নেওয়ায় ক্রেইগলিস্ট এখন শীর্ষ ওয়েবসাইটের তালিকায় আছে।

ব্লগার
উন্মুক্ত ব্লগ সংস্কৃতিতে গুগল নতুন চমক নিয়ে আসলেও কিছুটা কারিগরি সীমাবদ্ধতা এবং কারপণ্য থাকায় ব্লগারদের পুরোপুরি চাহিদা মেটাতে গুগল খানিকটা ব্যর্থই হয়েছে। আর সহজবোধ্য টেক্সট বিনিময় মাধ্যমের কারণে ব্লগার সাইটটি তাই চলে এসেছে এ সময়ের শীর্ষ আলোচনায়।

ডিগ
১৯৯৪ সালে ‘ডিগ’ সামাজিক সংবাদ মাধ্যম হিসেবে আত্মপ্রকাশ করলেও ধীরে ধীরে তার অর্জিত জনপ্রিয়তার ভাটা পড়তে থাকে। আর ফেসবুকের আর্বিভাবে যে বাজার প্রতিযোগিতার মুখোমুখি হয় তাতে ডিগ অনেকটাই নিস্ক্রিয় হয়ে পড়ে। পরে আবারও নিজের উপস্থাপনা পরিবর্তন করে এ মুহূর্তে টাইমস এর হিসেবে শীর্ষ পাঁচ এ নিজের জায়গা করে নিয়েছে ডিগ।

সব মিলিয়ে নতুন প্রকাশিত এ শীর্ষ তালিকায় বিশ্বের খ্যাতনামা ওয়েবসাইটগুলো পেছনে পড়ে যাওয়ায় তারা বেশ প্রতিযোগিতার মধ্যেই পড়ল।

বাংলাদেশ স্থানীয় সময় ২২১৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa