ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

জরুরি সেবায় ‘৯৯৯’ উদ্বোধন করবেন জয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
জরুরি সেবায় ‘৯৯৯’ উদ্বোধন করবেন জয় ৯৯৯ নম্বরে ফোন করেই জরুরি সেবা পাওয়া যাবে। ছবি: সংগৃহীত

ঢাকা: ফায়ার সার্ভিস বা অ্যাম্বুলেন্স কিংবা জরুরি প্রয়োজনে পুলিশি সাহায্য পেতে মাত্র একটি নম্বরে কল করে সেবা পওয়ার আনুষ্ঠানিক পথ খুলছে মঙ্গলবার (১২ ডিসেম্বর)।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় জাতীয় জরুরি সেবার টোল ফ্রি নম্বর '৯৯৯' এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত ওই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

 

জরুরি সেবার জন্য এখন আর একাধিক নম্বরে কল করার বিড়ম্বনা থাকছে না। জরুরি সেবা পাওয়া যায় এমন সব নম্বরের সেবা একত্রিত করে ‘৯৯৯’ নম্বরে সেবা দেবে সরকার। নম্বরটি পরিচালনা করবে পুলিশ।

আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, প্রায় একবছর ধরে পরীক্ষামূলকভাবে ‘৯৯৯’ এর সেবা কার্যক্রম চালানো হচ্ছে।

এর আগে গত ৮ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জরুরি প্রয়োজনে ‘৯৯৯’ নম্বরের সেবাপ্রাপ্তি সংক্রান্ত এক সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেন, বিদেশের মতো একটি নম্বর ঘুরালেই সমস্ত ইমার্জেন্সি সেবাগুলো পাওয়া যাবে। এতে সব ধরনের সেবা হাতের মুঠোয় চলে আসবে এবং নাগরিকরা স্বাচ্ছন্দ্যে এ সুবিধা ভোগ করতে পারবেন।  

ওই সভায় উপস্থিত পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক জানান, ‘৯৯৯’ অপারেট করবে পুলিশ।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
এমআইএইচ/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad