ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ওয়ার্ল্ডের জন্য ১২ কোটি টাকা চায় আইসিটি বিভাগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
ডিজিটাল ওয়ার্ল্ডের জন্য ১২ কোটি টাকা চায় আইসিটি বিভাগ ডিজিটাল ওয়ার্ল্ডের জন্য ১২ কোটি টাকা চায় আইসিটি বিভাগ- ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সব থেকে বড় আসর ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ এর জন্য ১২ কোটি টাকার বরাদ্দ চেয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

আগামী ৬-৯ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। ডিজিটাল আসরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৩০ অক্টোবর) অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ এর উপদেষ্টা কমিটির প্রথম সভায় অনুষ্ঠিত হয়

এতে বাজেট উন্থাপন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আইসিটি প্রতিমন্ত্রী জানান, গত বছর এই বরাদ্দ ছিলো ১১ কোটি টাকা।

এবারের আয়োজনের জন্য আগামী ১১ নভেম্বর বাজেটের বিষয়টি চূড়ান্ত করা হবে বলে জানান অর্থমন্ত্রী।

সভায় উপস্থিত ছিলেন- শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, রেলপথ মন্ত্রী মুজিবুল হক, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এছাড়াও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আব্দুল মান্নান, বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ, অর্থসচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব, বেসিস সভাপতি মোস্তফা জব্বার প্রমুখ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুবিধা ব্যবহার করে জাতীয় লক্ষ্য অর্জন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়ন, অর্জিত সক্ষমতা প্রদর্শন এবং সংশ্লিষ্ট খাতের অর্থনৈতিক সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য ২০১১ সাল থেকে আইসিটি বিভাগের উদ্যোগে এ আয়োজন অনুষ্ঠিত হচ্ছে।

আইসিটি বিভাগের সঙ্গে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বেসিস এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পসহ আয়োজক হিসেবে কাজ করছে।

সভায় জানানো হয়, এ সম্মেলনের মাধ্যমে বিগত সাড়ে আট বছরে দেশের অগ্রগতি, অর্জন এবং আগামীর পরিকল্পনা সম্পর্কে অবহিত করা হবে। সম্মেলনে ২৭টি সেমিনারের পাশাপাশি সাতটি প্রদর্শনী করা হবে। সরকারের ৪০টি মন্ত্রণালয় ও বিভাগের পাশাপাশি শীর্ষস্থানীয় আইসিটি প্রতিষ্ঠান গেইম, সাইবার নিরাপত্তা, ইনোভেশন নিয়ে অংশ নেবে।

স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য আইসিটি ক্যারিয়ার বিষয়ক সম্মেলনের পাশাপাশি প্রথমবারের মতো উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকছে ইনভেস্টরস কনফারেন্স। যা বিদেশি ৫০ জন অতিথিসহ শতাধিক বক্তা বিভিন্ন ইভেন্টে বক্তব্য রাখবেন।

‘রেডি ফর টুমরো’ থিম নিয়ে চারদিন ব্যাপী এই আয়োজনে পাঁচ লাখ দর্শনার্থীর আশা করছে আইসিটি বিভাগ।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
এমআইএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।