ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশে ‘পেপাল’র যাত্রা শুরু বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
বাংলাদেশে ‘পেপাল’র যাত্রা শুরু বৃহস্পতিবার

ঢাকা: বিশ্বব্যাপী অর্থ স্থানান্তরের অনলাইন প্ল্যাটফর্ম পেপাল বাংলাদেশে যাত্রা শুরু করছে। পেপাল চালুর মাধ্যমে দেশের ফ্রিল্যান্সারদের বিদেশ থেকে অর্থ সংগ্রহের পথ সহজতর হবে। সহজ হবে অনলাইন লেনদেন।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক পরিশোধ গেটওয়ের এই সেবা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বুধবার (১৮ অক্টোবর) তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্ত‍া মো. আবু নাসের বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

 

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় কমিটির সভাপতি ইমরান আহমেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী উপস্থিত থাকবেন।

আইসিটি বিভাগ জানায়, দেশের ৯টি বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে পেপাল সেবা দেবে। প্রাথমিকভাবে সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক ও সোস্যাল ইসলামী ব্যাংকের মাধ্যমে এই সেবা পাওয়া যাবে। পরে ধীরে ধীরে ব্যাংকের সংখ্যা বাড়ানো হবে। সম্ভাবনা এবং বাজার বিশ্লেষণের পর কার্যক্রম প্রসারের সিদ্ধান্ত নেবে পেপাল।

বর্তমানে বিশ্বের দুই শতাধিক দেশে পেপাল সুবিধা চালু রয়েছে। একশোটি মুদ্রায় অর্থগ্রহণ এবং ৫৬টি মুদ্রায় অর্থ ছাড় করে পেপাল। ২৫ ধরনের মুদ্রায় হিসাব পরিচালনা করে সংস্থাটি।

পেপাল চালু হলে দেশি ফ্রিল্যান্সার এবং ওয়েব উদ্যোক্তাদের অর্থ লেনদেন জটিলতার অবসান হবে। জনপ্রিয় অনলাইন মার্কেট প্লেস ওডেক্সে বাংলাদেশের অবস্থান তৃতীয়। দেশি ফ্রিল্যান্সাররা তাদের প্রায় ১২ ভাগ কাজ করে থাকে। বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে বাংলাদেশি তরুণরা এ খাতে অনেক সফলতা অর্জন করেছে।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।