ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইলেকট্রনিক গাড়ি নিয়ে নতুন বিতর্ক

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০
ইলেকট্রনিক গাড়ি নিয়ে নতুন বিতর্ক

পরিবেশবান্ধব যোগাযোগ ব্যবস্থা এবং খরচ নিয়ন্ত্রণে ইলেকট্রনিক গাড়ির প্রচলন হয়। ইলেকট্রনিক গাড়িতে পরিবেশ দূষিত হয় এমন কালো ধোঁয়া ও তাপের সৃষ্টি হয় না বলে ইতিমধ্যে এ প্রযুক্তি বিশ্বব্যাপী প্রশংসা কুঁড়িয়েছে।

আর এ কারণেই এখন বিশ্বজুড়ে ইলেকট্রনিক গাড়ি নির্মাণের ধুম পড়েছে। তবে সম্প্রতি সমালোচনার তোপে পড়েছে পরিবেশবান্ধব ইলেকট্রনিক প্রযুক্তির গাড়ি। ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার অ্যান্ড টেকনোলজির বিশ্লেষকদের মতে, ইলেকট্রনিক গাড়ির রক্ষণাবেক্ষণ খরচ পেট্রোল চালিত গাড়ির তুলনায় বেশি। কারণ ইলেকট্রনিক গাড়িতে ব্যবহৃত ব্যাটারি ২ বছরের মধ্যেই বিকল হয়ে যায়। তাছাড়া নতুন ব্যাটারির সংযোজনও বেশ ব্যয়সাধ্য।

অন্যদিকে সাধারণ পেট্রোলচালিত গাড়ি ইলেকট্রনিক গাড়িতে রূপান্তরে অনেক খরচ হয় বলে অনেকেই তা এড়িয়ে যাচ্ছেন। আর চার্জ করার জন্য বহু সংখ্যক চার্জিং পয়েন্ট তৈরি করাও বেশ ব্যয়সাধ্য উদ্যোগ। সঙ্গে নিয়মিত চার্জ করা ও প্রয়োজনে চার্জ থাকার বিড়ম্বনা তো থেকেই যাচ্ছে।

তবে ইলেকট্রনিক গাড়ির বিপক্ষে খুব জোড়ালো আপত্তি নেই। কিন্তু খরচের লাগাম টানতে নির্মাতাদের আরও কৌশলি হতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ পেট্রোলচালিত গাড়ির স্থানে ইলেকট্রনিক গাড়ি চালু হলে পরিবেশ সুরক্ষায় তা নিশ্চিতভাবেই অবদান রাখবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫৪৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।