ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সিটি ইউনিভার্সিটিতে আন্তঃ বিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৭
সিটি ইউনিভার্সিটিতে আন্তঃ বিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা সিটি ইউনিভার্সিটিতে আন্তঃ বিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা

সিটি ইউনিভার্সিটির ১৫ বছর পূর্তি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ সিএসই ফেস্টিভ্যাল:  আন্তঃ বিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় দেশের ৪০ টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ১২০ জন শিক্ষার্থী ৪০টি টিমে বিভক্ত হয়ে অংশ নেয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক শিপলু হাওলাদারের নেতৃত্বে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০ সদস্যের একটি দল প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করেন।

প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বুয়েটের ইলেকট্রিকাল ও ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন ও আইটি বিশেষজ্ঞ প্রফেসর ড. মোঃ কায়কোবাদ।

বক্তব্যে তিনি সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আগত মেধাবী শিক্ষার্থীদের প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য সাধুবাদ জানান। পাশাপাশি এ ধরণের উদ্যোগ নেয়ায় বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে তিনি ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এন আর এম বোরহান উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ; ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালযের অতিরিক্ত সচিব পার্থপ্রতিম দেব।

বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রস্তাবিত) ডঃ এস এম আবু রায়হান, ট্রেজারার মজিবুর রহমান মিয়া, রেজিস্ট্রারার ও কন্ট্রোলার অব এক্সামিনেশনস মোঃ শাখাওয়াত হোসেন, ফেকাল্টি অব সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর ডিন প্রফেসর ডঃ মোঃ মতিউর রহমান মিয়া, বিভাগীয় প্রধান মোঃ সাফায়েত হোসেন।

স্বাগত বক্তব্য রাখেন ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর বিভাগীয় প্রধান মোঃ সাফায়েত হোসেন। তিনি প্রোগ্রামিং কনটেস্ট/প্রতিযোগিতার লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

দেশের উন্নতির জন্য বাংলাদেশি তরুণদের মেধাসম্পদের যোগ্য ব্যবহারের ওপর গুরুত্ব দেন তিনি।

সিএসই ফেস্টিভ্যাল: সফটওয়্যার অ্যান্ড হার্ডওয়্যার প্রজেক্ট ফেয়ার স্টলে ২২ টি দল তাদের প্রকল্প প্রদর্শন করে।

প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে যথাক্রমে ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজির IUT_O(1), ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের UAP_random_shuffle, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির EWU_Avengers।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৭

এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।