ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

তিন মাসের মধ্যে ওয়ারেন্টি নীতিমালায় পরিবর্তন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৭
তিন মাসের মধ্যে ওয়ারেন্টি নীতিমালায় পরিবর্তন বিসিএস ইনোভেশন সেন্টারে ওয়ারেন্টি নীতিমালা প্রমিতকরণ এবং এমআরপি নীতিমালা প্রণয়ন সংক্রান্ত মতবিনিময় সভা

আগামী ৩ মাসের মধ্যে কম্পিউটার ওয়ারেন্টি নীতিমালায় ক্রেতা ও ব্যবসায়ীবান্ধব নতুন নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)।
 

সম্প্রতি বিসিএস ইনোভেশন সেন্টারে ওয়ারেন্টি নীতিমালা প্রমিতকরণ এবং এমআরপি নীতিমালা প্রণয়ন সংক্রান্ত মতবিনিময় সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রথমবারের মত দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিসিএস‘র ৮টি শাখা কমিটির প্রতিনিধিরা এই মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

বিসিএস সভাপতি আলী আশফাকের সভাপতিত্বে সভায় সংগঠনের মহাসচিব ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, পরিচালক মো. শাহীদ-উল-মুনীর ও  এস.এম ওয়াহিদুজ্জামান সহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় আলী আশফাক বলেন, বিসিএস প্রণীত ওয়ারেন্টি নীতিমালা বেশ কয়েক বছর ধরে প্রচলিত রয়েছে, যা প্রযুক্তিগত উৎকর্ষতা ও বাজার ব্যবস্থাপনার সাথে তাল মিলিয়ে সময়ের প্রয়োজনে পরিবর্তন হওয়া বাঞ্ছনীয়। কম্পিউটার ব্যবসায়ী এবং ক্রেতাদের স্বার্থ রক্ষা হয় সে দিকে বিশেষ গুরুত্ব দিয়ে নতুন নীতিমালা প্রণয়ন করা হবে। এই নীতিমালা সকল কম্পিউটার ব্যবসায়ী মেনে চললে ক্রেতা এবং বিক্রেতা উভয়ের জন্য কল্যাণকর হবে।

তিনি আরো বলেন, কম্পিউটার ব্যবসায়ীরা নতুন নীতিমালায় ক্রেতাকে সর্বোচ্চ সেবা প্রদান করতে পারবে। এতে গ্রাহকদের যাতে ভোগান্তি না হয় সে দিকে দৃষ্টি রাখা হবে। এছাড়া ব্র্যান্ডের ক্ষেত্রে নেতৃত্ব দেয়া প্রতিষ্ঠানগুলো পণ্য বিক্রয়ের সময়, ওয়ারেন্টি, পণ্য আনা-নেয়ার খরচ ও গ্রাহকদের সন্তুষ্টির কথা বিবেচনায় রাখতে সর্বদা সচেষ্ট থাকবেন।

বিসিএস মহাসচিব বলেন, বর্তমান কার্যনির্বাহী কমিটি দায়িত্ব নেয়ার পর থেকে কম্পিউটার ব্যবসার সমস্যা ও প্রতিবন্ধকতাগুলো খুঁজে বের করে সেসব সমাধানের চেষ্টা করা হচ্ছে। এতে ক্রেতাদের কম্পিউটার পণ্য ক্রয়ে স্বাচ্ছন্দ্যবোধ বৃদ্ধির সঙ্গে সঙ্গে ব্যবসায়ীরাও কীভাবে লাভবান হতে পারেন তা নিয়ে চিন্তাভাবনা চলছে।

ইতপূর্বে প্রণীত নীতিমালায় ক্রেতা এবং ব্যবসায়ীদের মধ্যে যথেষ্ট দূরত্ব বিদ্যমানের দিকটি প্রতীয়মান হচ্ছে। প্রায়শই গ্রাহক অসন্তুষ্টি নিয়ে আমাদের কথা শুনতে হয়। একইভাবে কম্পিউটার ব্যবসায়ীরাও আমাদেরকে তাদের অভিযোগ জানান। তাই নতুন নীতিমালাতে ওয়ারেন্টি পলিসি আরো বেশি কার্যকর করে ক্রেতা ও সকল কম্পিউটার ব্যবসায়ীদের জন্য একই নীতিমালা প্রণয়নের পদক্ষেপ নেয়া হয়েছে।

আগামী ৩ মাসের মধ্যে নতুন ওয়ারেন্টি নীতিমালা প্রণয়নের লক্ষে স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. জহিরুল ইসলামকে সভায় বিশেষ দায়িত্ব দেয়া হয়।

এছাড়া কম্পিউটার পণ্যের এমআরপি সংক্রান্ত নীতি নির্ধারণের জন্য গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান এএসএম আব্দুল ফাত্তাহকে বিশেষ দায়িত্ব প্রদান করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।