ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা আয়োজনে পরিধি বাড়ছে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৭
জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা আয়োজনে পরিধি বাড়ছে ছবি: জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা নিয়ে চুক্তি

২০১৫ ও ২০১৬ সালের সাফল্যের ধারাবাহিকতায় আবারো শুরু হচ্ছে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৭। আগের চেয়ে এবারের আয়োজনে শিশুদের জন্য প্রোগ্রামিং উৎসব এবং ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং প্রতিযোগিতা যোগ করে পরিধি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন উদ্যোক্তারা।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এই আয়োজন বাস্তবায়নে সহযোগিতা করবে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক।

আঁগারগাওয়ে আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে সম্প্রতি এই বিষয়ে উভয় পক্ষের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ এবং বিডিওএসএন’র সহ সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান লাফিফা জামাল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।

সংশ্লিষ্ট সূত্র মতে, এ বছর ১৬টি বিশ্ববিদ্যালয়ের আয়োজন ছাড়াও ৩টি উপজেলায় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এছাড়া এবারই প্রথম জাতীয় পর্যায়ের বিজয়ীরা বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াডে সরাসরি অংশগ্রহণের সুযোগ পাবে। এই প্রতিযোগিতার মাধ্যমে বাংলাদেশ দলের সদস্যদের নির্বাচন করা হবে আগামী জুলাই মাসে ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠেয় আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডের জন্য।  

বিষয়টি নিয়ে বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার সঙ্গে ইনফরমেটিক্স অলিম্পিয়াডের একটি যোগসূত্র হওয়ায় এখন থেকে নির্বাচন আরও ভাল হবে। পাশাপাশি স্কুল-কলেজের শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিংয়ে আগ্রহ বাড়বে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের উপসচিব বেগম মাহবুবা পান্না ও মোঃ কামরুজ্জামান, বিডিওএসএন’র সাধারণ সম্পাদক মুনির হাসান ও প্রোগ্রাম অফিসার শারমীন কবীর, ওম্যান ইন ডিজিটালের প্রতিষ্ঠাতা আচিলা নীলা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৭

এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।