ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

৫ বছরে মধ্যে ২ লাখ শিক্ষা প্রতিষ্ঠানে ইন্টারনেট সংযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৭
৫ বছরে মধ্যে ২ লাখ শিক্ষা প্রতিষ্ঠানে ইন্টারনেট সংযোগ

ঢাকা: আগামী ৫ বছরের মধ্যে দেশের সরকারি-বেসরকারি ২ লাখ শিক্ষা প্রতিষ্ঠান ও সাড়ে ৩ হাজার ইউনিয়ন ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের আওতায় আনা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে স্মার্টফোন ও ট্যাব এক্সপো মেলার উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

তিনদিনব্যাপী স্মার্টফোন ও ট্যাব এক্সপো মেলার উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

মেলার আয়োজন করেছে এক্সপো মেকার।

প্রতিমন্ত্রী বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে দেশ তথ্যপ্রযুক্তি খাতে এগিয়ে যাচ্ছে। সেই লক্ষ্যে আমরা আগামী ৫ বছরের মধ্যে ২ লাখ শিক্ষা প্রতিষ্ঠান ও সাড়ে ৩ হাজার ইউনিয়ন ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের আওতায় আনব।

তিনি বলেন, ৮ বছর আগে বাংলাদেশে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ছিল হাতেগোনা। কিন্তু আজ বাংলাদেশে প্রায় ৩ কোটি মানুষ স্মার্টফোন ব্যবহার করছে। যা ২০২০ সালের মধ্যে ৫ কোটিতে পৌঁছাবে।

পলক বলেন, দেশে এখন প্রায় ৬ কোটি ৭০ লাখ ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে, যার মধ্যে ৬ কোটি ৩০ লাখ ব্যবহারকারী স্মার্টফোনে ইন্টারনেট ব্যবহার করে। স্মার্টফোনে যারা ইন্টারনেট ব্যবহার করে তাদের আরও বেশি সুযোগ-সুবিধা দেওয়া হবে।

দেশি প্রযুক্তিতে চিপ, স্মার্টফোন ও ল্যাপটপ তৈরি করার জন্য ল্যাব তৈরি করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমরা ইতোমধ্যে দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ল্যাব প্রতিষ্ঠা করার জন্য কাজ করছি। এতে আমাদের দেশের ল্যাপটপ,  স্মার্টফোন এবং আধুনিক প্রযুক্তি সম্পন্ন চিপ তৈরি করা যাবে। আশা করি আগামীতে বিশ্বে বাংলাদেশ প্রযুক্তি খাতে উল্লেখযোগ্য স্থান দখল করবে।

এ সময় উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান,  বেসিসের সভাপতি মোস্তফা জব্বার প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৭
এমএ/আরআর/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।