ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

২১ জানুয়ারি দিনব্যাপী ‘ইউএক্স ডিজাইন বুটক্যাম্প’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
২১ জানুয়ারি দিনব্যাপী ‘ইউএক্স ডিজাইন বুটক্যাম্প’ ছবি: সংগৃহীত

বর্তমানে তথ্যপ্রযুক্তির বিভিন্ন প্রয়োগ থেকে শুরু করে বাস্তব জীবনের প্রায় সর্বত্রই দৃষ্টিনন্দন, যুগোপযোগী, সহজসাধ্য ডিজাইনের প্রয়োজনীয়তা অনস্বীকার্য।
 

আর তাই উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও ইউএক্স (ইউজার এক্সপেরিএন্স) ডিজাইন বিষয়ে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে দিনব্যাপী প্রশিক্ষণমূলক বুটক্যাম্পের আয়োজন করা হচ্ছে।

ডিজাইন গবেষণা ও প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ইউজার হাব (ইউজার স্টাডি অ্যান্ড এক্সপেরিএন্স রিসার্চ হাব) ও ইউএক্স শেখার আন্তর্জাতিক ই-লার্নিং প্লাটফর্ম লার্ন ইউএক্স’র এটি দ্বিতীয়বারের আয়োজন।

এ প্রসঙ্গে ইউজারহাবের প্রধান নির্বাহী ও সহ প্রতিষ্ঠাতা নিলীম আহসান বলেন, ভালোমানের ডিজাইন করার জন্য দরকার সঠিক দিক নির্দেশনা এবং ব্যবহারিক জ্ঞান। ইউজার এক্সপেরিয়েন্স শিক্ষার্থী, ফ্রিল্যান্সার, ডিজাইনার, প্রোজেক্ট ম্যানেজার, প্রোকৌশলী, উদ্যোক্তা, ডেভেলপারসহ সকল কর্মক্ষেত্রের প্রফেশনালদের জন্য এটি প্রযোজ্য।

বিশ্বমানের ডিজাইন তৈরির জন্য প্রফেশনালদেরকে তিনি ডিজাইন সম্পর্কে ধারণা অর্জন এবং মজবুত ভিত তৈরীতে জোড় দেওয়ার পরামর্শ দেন।

নিলীম আহসান বলেন, যেহেতু এটা একদিনের বুটক্যাম্প। তাই রাতারাতি ইউএক্স শিখে এক্সপার্ট হয়ে যাবে এমনটা আশা করা ভুল। তবে বিভিন্ন ইউএক্স এক্সপার্টদের কাছ থেকে ইউএক্সের বিভিন্ন নিয়মাবলী এবং অনেক দিক নির্দেশনা পাওয়া যাবে।

ইউজারহাবের ডিজাইন ও গবেষণা প্রধান, সহপ্রতিষ্ঠাতা ও ইউএক্স বুটক্যাম্পের প্রশিক্ষণ পরিচালক ওয়াহিদ বিন আহসান বলেন,  ভালো ইউজার এক্সপেরিয়েন্সের (ব্যবহারকারীর অভিজ্ঞতা) জন্য ব্যবহারকারীর আকাঙ্ক্ষা, সীমাবদ্ধতা সহ বিভিন্ন বিষয় গবেষণা করে ডিজাইন করার বিকল্প নেই।

৫ নভেম্বর প্রথম ইউএক্স বুটক্যাম্পে আমরা অংশগ্রহণকারীদের মধ্যে শেখার যে আগ্রহ দেখেছি তা সত্যি অনুপ্রাণিত হবার মতো। আমরা কথা দিয়েছিলাম কয়েক মাস অন্তর অন্তর ডিজাইন বুটক্যাম্প করব। তারই ধারাবাহিকতায় আমরা দ্বিতীয় বুটক্যাম্পটি করছি।

পুরো ইভেন্টটি তিনটি সেশনে ভাগ করা হয়েছে-প্রথম ভাগে আলোচনা করা হবে-Introduction to User Experience & Human-centered Design,
দ্বিতীয় ভাগে ওয়ার্কশপ পরিচালনা করা হবে –Design Thinking Workshop,
এবং তৃতীয় ভাগে ওয়ার্কশপ শেষে ডিজাইন রিভিউ করা হবে – Design Review।

ইউএক্স বুটক্যাম্পের কনটেন্ট পার্টনার লার্ন ইউএক্স (LearnUX), ওয়ার্কশপ পার্টনার ইউএক্স স্যাটারডে উইথ ওয়াহিদ(UXSaturdayWithWahid) ও মিডিয়া পার্টনার টেকমরিচ(Techmorich)।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।