ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সর্বোচ্চ গতির ইন্টারনেট নিয়ে ফিরলো র‌্যাংকসটেল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৯ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৭
সর্বোচ্চ গতির ইন্টারনেট নিয়ে ফিরলো র‌্যাংকসটেল যাংকসটেলের নতুন সেবা ও লোগো উন্মোচন করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম- ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দেশের ইতিহাসে সর্বোচ্চ গতির ইন্টারনেট সেবা নিয়ে ফের যাত্রা শুরু করেছে বেসরকারি পাবলিক সুইচড টেলিফোন নেটওয়ার্ক (পিএসটিএন) অপারেটর র‌্যাংকসটেল।

ভয়েস কল, এসএমএস’র পাশাপাশি এক হাজার এমবিপিএস (মেগাবিট পার সেকেন্ড) স্পিডের এই ইন্টারনেট সেবা নিয়ে অপারেটরটি যাত্রা শুরু করলো।

রোববার (৮ জানুয়ারি) দুপুরে রাজধানীর হোটেল র‌্যাডিসনে র‌্যাংকসটেলের নতুন সেবা ও লোগো উন্মোচন করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

প্রতিমন্ত্রী বলেন, র‌্যাংকসটেল নতুন উদ্যোগে নতুন ভিশনকে সামনে রেখে নতুনভাবে ঢেলে সাজানোর প্রত্যয়ে যাত্রা শুরু করছে। র‌্যাংকসটেল যেখানে নতুনভাবে যাত্রা শুরু করেছে, সেখানে তারা ইতিহাসকে সঙ্গে রাখুক। কিন্তু অতীতের ভুলত্রুটি থেকে নিজেদের শিক্ষা নিয়ে সুন্দর করে নতুন করে সাজিয়েছে- এ বিষয়টি জানতে পেরে আমার আনন্দ হয়েছে।

র‌্যাংকসটেলের সেবা শুধু করপোরেটের মধ্যে সীমাবদ্ধ না রেখে সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার আহ্বান জানান তারানা হালিম।

র‌্যাংকসটেল দ্রুত গতির যে ইন্টারনেট সেবা চালু করেছে তা কার্যকর করতে গুরুত্ব দিয়ে মনিটর করতে হবে, যোগ করেন প্রতিমন্ত্রী।

অপটিক্যাল ফাইবারের মাধ্যমে কানেক্ট করা করপোরেট গ্রাহকদের জন্য প্রাথমিকভাবে এই সেবা দেওয়া হলেও আগামী ২-৩ মাসের মধ্যে সাধারণ গ্রাহকদের জন্য উন্মুক্ত করা হবে বলে জানা যায়।

অপারেটরটি বলছে, অপটিক্যাল ফাইবারের মাধ্যমে ইন্টারনেট সংযোগ দেওয়ার জন্য প্রাথমিকভাবে ১০০টি পপ (পয়েন্টস অব প্রেজেন্স) তৈরি কর‍া হয়েছে, এরই মধ্যে সীমিত পরিসরে ঢাকায় করপোরেট সেবা দেওয়া হচ্ছে। পরবর্তীতে অন্যান্য অপারেটরের সঙ্গে সামঞ্জস্য করে মূল্য নির্ধারণ করা হবে। করপোরেট গ্রাহকদের জন্য কাস্টমাইজ মূল্য থাকবে। কোনো অফিসে বেশি সংখ্যক কম্পিউটারে সংযোগের জন্য মূল্য পড়বে কম।

যখন সাধারণ গ্রাহকের জন্য নিয়ে আসা হবে তখন মূল্য থাকবে নাগালের মধ্যে। এক হাজার এমবিপিএস গতির ইন্টারনেট সেবা গ্রাহক পর্যায় পর্যন্ত থাকবে বলে জানায় অপারেটরটি।

তারা দাবি করে, বর্তমানে অন্যান্য অপারেটরের ইন্টারনেট গ্রাহক পর্যায়ে ২০০-৩০০ এমবিপিএস এর বেশি হয় না। টেলিযোগাযোগ শিল্পে স্থানীয় মেধা ও বৈশ্বিক অভিজ্ঞতা সমন্বয় করে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে এই সেবা দেওয়ায় গ্রাহকরা কোনো সমস্যায় পড়বে না। কারণ, কোনো গ্রাহকের ১০০-২০০ এমবিপিএস এর বেশি গতি প্রয়োজন পড়ে না। সেক্ষেত্রে এক হাজার এমবিপিএস গতি গ্রাহকদের বাড়তি সুবিধা দেবে।

অন্যদিকে করপোরেট গ্রাহকরা ডাটা ব্যবহার করলে পাবেন ফ্রি ভয়েস কল সুবিধা।

এ সময় র‌্যাংকসটেলের ব্যবস্থাপনা পরিচালক ও রেনকন এন্টারপ্রাইজের চেয়ারম্যান রোমো রউফ চৌধুরী, র‌্যাংকসটেলের প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম আশিকুর রহমান বক্তব্য রাখেন।

উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ প্রমুখ।

** র‌্যাংকসটেলের দ্রুতগতির ইন্টারনেট, বিটিসিএল’র চ্যালেঞ্জ

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৭
এমআইএইচ/জিপি/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।