ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

চীনের আইটিউনস স্টোর থেকে অপসারিত নিউইয়র্ক টাইমস অ্যাপ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৩ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৭
চীনের আইটিউনস স্টোর থেকে অপসারিত নিউইয়র্ক টাইমস অ্যাপ ছবি: সংগৃহীত

চীনের আইটিউনস বা অ্যাপেল স্টোর থেকে সরিয়ে ফেলা হয়েছে জনপ্রিয় গণমাধ্যম নিউইয়র্ক টাইমসের সংবাদ ভিত্তিক অ্যাপটি। আর এমনটি করা হয়েছে চায়না কর্তৃপক্ষের অনুরোধে।

বিষয়টি নিয়ে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, গত বছরের ২৩ ডিসেম্বর হঠাৎ করেই চীনের অ্যাপেল স্টোর থেকে উধাও হয়ে যায় তাদের ইংরেজী এবং চীনা ভাষার সংবাদ ভিত্তিক অ্যাপসটি। পরে তারা জানতে পারে যে চায়না কর্তৃপক্ষের অনুরোধেই এমনটি করেছে অ্যাপল ইনকর্পোরেশন।

চীনের এমন কান্ডে উদ্বেগ জানিয়ে নিউ ইয়র্ক টাইমসের মুখপাত্র এলেন মরফি রয়টার্সকে বলেন, চীনের এমন উদ্যোগে প্রমাণিত হল তারা তাদের দেশের জনগনকে স্বাধীন ও বস্তুনিষ্ঠ সংবাদ পড়তে দিতে চায়না।

অ্যাপলের কাছে অ্যাপ সরিয়ে নেয়ার বিষয়টি পুনবির্বেচনার জন্য বলেছেন বলেও জানান মরফি।

এদিকে অ্যাপল মুখপাত্র ফ্রেড সেইঞ্জ বলেছেন, আমাদের জানানো হয়েছে এই নিউজ অ্যাপটি স্থানীয় আইন ভঙ্গের দায়ে অভিযুক্ত। তাই বাধ্য হয়েই আমাদেরকে চীন থেকে অ্যাপটি অপসারণ করতে হয়েছে।

উল্লেখ্য, চীনের মানুষের কাছে নিউ ইয়র্ক টাইমসের পৌঁছানোর একমাত্র উপায় ছিল এই অ্যাপ। কারণ ২০১২ সাল থেকে দেশটিতে তাদের ওয়েবসাইট বন্ধ করে দেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৭

এমএডি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।