ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নতুন বছরে স্কুল শিক্ষার্থীদের জন্য ডিজিটাল বুক

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৭
নতুন বছরে স্কুল শিক্ষার্থীদের জন্য ডিজিটাল বুক ছবি: ই-লার্নিং ও ই-ম্যানুয়েল কনটেন্টের উদ্বোধনী

নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য দেশে প্রথমবারের মতো নির্মিত ই-লার্নিং ও ই-ম্যানুয়েল কনটেন্ট চালু করা হলো। এর ফলে শিক্ষার্থীরা অনলাইনে নিজেদের পাঠ নিতে পারবে এবং শিক্ষকরাও পাঠদানের জন্য পরিপূর্ণ একটি গাইডলাইন পাবেন।
 

সোমবার (২ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ডিজিটাল বইয়ের কার্যক্রম উদ্ধোধন করেন। এসময় তিনি বলেন, আমরা বলেছিলাম ঘরে ঘরে তথ্যপ্রযুক্তি পৌঁছে দিব।

এখন তা দিচ্ছি। স্কুলে স্কুলে কম্পিউটার ল্যাব করে দিয়েছি। ইন্টারনেট সংযোগও দেয়া হচ্ছে। অনলাইন শিক্ষার এসব উপকরণ ছাত্র–ছাত্রীদের আরও সৃজনশীল করে তুলবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন শিক্ষামন্ত্রী।

বিশেষ অতিথি মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন বলেন, হঠাৎ করে আইসিটির কারণে পুরো বিশ্বে মানুষের জ্ঞান বাড়ছে।

টিচিং কোয়ালিটি ইমপ্রুভমেন্ট-২ (টিকিউআই–২) প্রকল্পের আওতায় এথিকস অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেডের (ইএটিএল) সহযোগিতায় এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) নির্দেশনা ও তত্ত্বাবধানে এসব কনটেন্ট তৈরি করা হয়েছে।

বক্তব্যে ইএটিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান বলেন, ‘ই-লার্নিং এবং ই–ম্যানুয়াল শিক্ষার্থী ও শিক্ষকদের বেশ সহায়ক হবে। আশা করছি, শিক্ষায় তথ্যপ্রযুক্তির ব্যবহার আশাব্যাঞ্জক ফল বয়ে আনবে।

ই–লার্নিং ও ই–ম্যানুয়েল উদ্ধোধনীতে দেশের শিক্ষা খাতে নতুন দিগন্তের সূচনা হয়েছে এবং শিক্ষায় এসব উপকরণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেনি তিনি।

উদ্ধোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাদ্রাসা এবং কারিগরি বিভাগের সচিব মো. আলমগীর, এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা, এডিবির সিনিয়র সোশ্যাল সেক্টর অফিসার এস এম এবাদুর রহমান, টিকিউআই–২ এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মো. জহির উদ্দীন বাবর।

অনুষ্ঠানে জানানো হয় ই-লার্নিং কনটেন্টের আওতায় পদার্থবিজ্ঞান, রসায়ন,  জীববিজ্ঞান, সাধারণ গনিত, ইংরেজি, হিসাববিজ্ঞান বিষয়ের অনুশীলনগুলো পাওয়া যাবে ডিজিটাল বইয়ে। প্রতিটি বিষয়ের উপর অ্যানিমেশন, সিমুলেশন, ডায়াগ্রাম, ইমেজ, ইন্টারঅ্যাকটিভ টেস্ট, বিভিন্ন ধরনের ভিডিও রয়েছে । অন্যদিকে শিক্ষকদের জন্য ই-ম্যানুয়েলে ক্লাসে সঠিক উপায়ে পাঠদান, পাঠদানের  পদ্ধতি, পাঠ পরিকল্পনা বিষয়ক সম্পূর্ণ রুপরেখা থাকছে। এসব বিষয়ের উপরও বানানো হয়েছে বিভিন্ন ভিডিও, অ্যানিমেশন, ইমেজ।

এছাড়া ইন্টারঅ্যাকটিভ টেস্টের মাধ্যমে শিক্ষার্থীর ধারণায় ভুল রয়েছে কিনা তা জানা, সত্য-মিথ্যা, সঠিক উত্তর বাছাইসহ বিভিন্ন পরীক্ষা দেয়া যাবে এবং স্কোরও পাওয়া যাবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি (www.nctb.gov.bd) ওয়েব সাইটে গিয়ে নেওয়া যাবে ই-লার্নিং।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।