ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটির বিকল্প নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটির বিকল্প নেই ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটির কোনো বিকল্প নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

রাজশাহী: ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটির কোনো বিকল্প নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

রোববার (২৫ ডিসেম্বর) দুপুরে রাজশাহী কলেজ মাঠে ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নতুন প্রজন্মকে নিয়ে আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যে ডিজিটাল সোনার বাংলাদেশ গড়ার যে স্বপ্ন  বাস্তবায়ন করতে চান তার জন্য  তিনি নানামুখী পরিকল্পনা গ্রহণ করেছেন।

তিনি বলেন, বর্তমান সরকারের নির্বাচনী অঙ্গীকার মোতাবেক আইসিটি, ইন্টারনেট ও তথ্য প্রযুক্তির মাধ্যমে ঘরে ঘরে কর্মসংস্থানের ব্যবস্থা অনেকটাই সফলতা লাভ করেছে। আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অনেক বেকার যুবক উর্পাজনের পথ খুঁজে পেয়েছে।

তিনি আরো বলেন,  দেশকে দ্রুত এগিয়ে নিতে প্রধানমন্ত্রী আইসিটি বিষয়ে সবচেয়ে গুরুত্ব দিয়েছেন। আইসিটি বিষয়ে আগ্রহী হয়ে সবাইকে জানতে হবে এবং যারা জানে তাদেরকে অন্যদের জানার জন্য আগ্রহী করে তুলতে হবে।

অফিসে চাকরি পেলেই বেকার সমস্যা দূর হয় না বরং আধুনিক তথ্য প্রযুক্তির যুগে ঘরে বসেই উর্পাজন করার সুযোগ এসেছে। জনগণের কষ্ট লাঘবে প্রধানমন্ত্রীর সঠিক পরিকল্পনার ফলে দেশ এগিয়ে যাচ্ছে এবং ঘরে বসেই অনলাইনের মাধ্যমে অনেক অফিস আদালতে কাজ করা সহজ হয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী উল্লেখ করে বলেন, বাংলাদেশের ৬৪ জেলায় আজ ‘‘আর্নিং এবং লার্নিং’’ এর প্রকল্প উদ্বোধন করা হয়েছে এতে ১৪ হাজার যুবক প্রশিক্ষণের সুযোগ পাবে এবং অনেক বেকার সমস্যা দূর হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ২৩৮ কোটি টাকা ব্যয়ে রাজশাহীতে ‘রাজশাহী বঙ্গবন্ধু সিলিকন সিটি’ নামে একটি প্রকল্প অনুমোদন করেছেন। এ প্রকল্পের মাধ্যমে রাজশাহী বিভাগ একটি মডেল হিসেবে পরিচিতি লাভ করবে এবং ই-জেনারেশন অনেক কিছু শিখতে পারবে।
এ সময় তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে তথ্য প্রযুক্তি বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাস্তবমুখী পরিকল্পনাকে অগ্রাধিকারের ভিত্তিতে সকলকে দেশের উন্নয়নে কাজ করার উদাত্ত আহবান জানান।

রাজশাহী জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহাম্মদ হবিবুর রহমান, ই-জেনারেশনের চেয়ারম্যান শামীম আহসান, বিএসিসিও‘র সাধারণ সম্পাদক তৌহিত হোসেন এবং লার্নিং অ্যান্ড আর্নিং এর প্রকল্প পরিচালক তপন কুমার নাগ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
এসএস/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।