ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

টেলিটক এর মানোন্নয়নে চীন আর্থিক সহায়তা দেবে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৪ ঘণ্টা, আগস্ট ১১, ২০১০
টেলিটক এর মানোন্নয়নে চীন আর্থিক সহায়তা দেবে

স্থবির হয়ে আছে দেশীয় মালিকাধীন মোবাইল অপারেটর টেলিটক এর সেবামান। প্রয়োজনীয় অর্থায়ন ও দক্ষ জনশক্তির অভাবে এ প্রতিষ্ঠানের মানোন্নয়ন অনেকটা থমকে গেছে।

ফলে সেবামানের হিসেবে বেসরকারি মোবাইল প্রতিষ্ঠানের তুলনায় টেলিটক পিছিয়ে আছে অনেকখানি।

তবে এ দূর্বলতা কাটিয়ে উঠতে চলছে জোড় প্রচেষ্টা। সম্প্রতি চীনের আর্থিক এবং কারিগরি সহায়তায় টেলিটক এর মানোন্নয়নের উদ্যোগ নেওয়া হচ্ছে সূত্রে জানা গেছে। উল্লেখ্য, চীন সরকার টেলিটক এর মানোন্নয়নে ২১ কোটি ১০ লাখ ডলারের সহায়তা করার কথা জানিয়েছে।

গত বছরের ২৮ জুলাই চীনে অনুষ্ঠিত বাংলাদেশ-চীন অর্থনৈতিক কমিশনের আলোচনা সভায় এ আর্থিক সহায়তার কথা জানিয়েছিল চীন সরকার। এ বছরের ১৭ জুন চীন সরকার বিষয়টি নিশ্চিত করে।

উল্লেখ্য, গত ১০ আগস্ট ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এম রফিকুল ইসলাম মিডিয়ায় তথ্যটি নিশ্চিত করেন। চীনের দেওয়া এ অর্থের মাধ্যমে টেলিটক তাদের অবকাঠামোকে শক্তিশালী করে গড়ে তুলবে। আধুনিক বৈশিষ্ট্য নিয়ে টেলিটক মোবাইল ফোন তৈরিও পরিকল্পনা করা হচ্ছে। ফলে মোবাইল ফোনে ত্রিমাত্রিক টিভি এবং ভিডিও সম্প্রচার উপভোগ করতে পারবে গ্রাহকরা।

দেশজুড়ে আরও ৫৫ লাখ টেলিটক গ্রাহক সৃষ্টি করা সম্ভব হবে। সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু বলেন, এ মুহূর্তে বাংলাদেশের মোবাইল গ্রাহক ৬ কোটি। কিন্তু টেলিটক এর গ্রাহক ১২ লাখ। ফলে এ দেশীয় প্রতিষ্ঠানকে টিকিয়ে রাখতে সংশ্লিষ্ট সবাইকে উদ্যোগ নিতে হবে। দেশজুড়ে টেলিটক এর চহিদা আছে। কিন্তু প্রতিষ্ঠানের অর্থনৈতিক দূর্বলতার জন্য নেটওয়ার্ক সম্প্রসারণ করা সম্ভব হচ্ছে না।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর চীন সফরের মাধ্যমে টেলিটক এর আর্থিক সহায়তার বিষয়টি নিশ্চিত হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬৩৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa