ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

একনজরে ২৮৮ টাকার স্মার্টফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
একনজরে ২৮৮ টাকার স্মার্টফোন ফ্রিডম-২৫১

ঢাকা: সব জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে উন্মুক্ত করা হলো বিশ্বের সমচেয়ে ‘সস্তা’ স্মার্টফোন। একইসঙ্গে জানা গেলো এর ফিচারে যা থাকছে।



বুধবার (১৭ ফেব্রুয়ারি) ভারতীয় সময় সন্ধ্যায় ‘ফ্রিডম-২৫১’ নামে স্মার্টফোনটি উন্মুক্ত করে ভারতের নয়দা-ভিত্তিক প্রস্তুতকারী প্রতিষ্ঠান রিংগিং বেল।

গ্রাহকরা এর জন্য বুকিং দিতে পারবেন ১৮ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ৬টা থেকে ২১ ফেব্রুয়ারি রাত ৮টা পর্যন্ত। আর এ বছরের ৩০ জুনের মধ্যে তারা স্মার্টফোনটির ডেলিভারি সম্পন্ন করবে।

বিশ্বের নামিদামি ও বিখ্যাত সব প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে চমকে দেওয়া হ্যান্ডসেটটি নিয়ে গত দু’তিনদিন ধরে ভারতসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ‘শিরোনামে’ হয়েছে।

স্মার্টফোনটি দেখতে অনেকটা আইফোন৬এস’র মতো, যার চারদিক গোলাকৃতির। সামনের অংশে ব্যবহার করা হয়েছে সিলভার রংয়ের গোলাকৃতির হোমবাটন। আর বিপরীত অংশে তুলে ধরা হয়েছে হ্যান্ডসেটটির প্রস্তুকারক ‘চীন’ নয়।

থ্রিজি সার্পোট সুবিধাসম্পন্ন চার ইঞ্চির পর্দার ফ্রিডম-২৫১ এ থাকছে ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসর, এক গিগাবাইট র‌্যাম, ৮ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ, সর্বোচ্চ ৩২ গিগাবাইটের মেমোরি কার্ড সংযুক্ত করার সুবিধা, ৩.২ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা, ০.৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা ও ১৪৫০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি।

আগামী জুন মাস নাগাদ হ্যান্ডসেটটি পাওয়া যাবে বলে জানিয়েছে রিংগিং বেল। এর আগে চলতি বছরের শুরুতে মাত্র ৪৪ ডলারে চতুর্থ প্রজন্মের (৪জি) হ্যান্ডসেট ছেড়ে শিরোনামে আসে রিংগিং বেল। ৫ ইঞ্চি পর্দার ‘স্মার্ট১০১’ নামে ওই হ্যান্ডসেটের প্রসেসর ১.৩ গিগাহার্জ, ৠাম ১ গিগাবাইট।

** ৫৫০ টাকায় স্মার্টফোন
** ভারতের বাজারে বুধবার আসছে ২৮৮ টাকার স্মার্টফোন

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।