ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের অ্যাপ ‘জানো কি?’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৬
এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের অ্যাপ ‘জানো কি?’

ঢাকা: এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের জন্য দেশের প্রথম অ্যান্ড্রয়েড অ্যাপ ‘জানো কি?’ নিয়ে এসেছে ই-লার্নিং প্রতিষ্ঠান ভেঞ্চুরাস লিমিটেড।
 
বিনামূল্যের অ্যাপটিতে এসএসসি (৯ম থেকে ১০ম), এইচএসসি (একাদশ ও দ্বাদশ) শিক্ষার্থীদের জাতীয় পাঠ্যক্রম অনুযায়ী ১৯টি বিষয়ের ১০৪টি কোর্স রয়েছে।


 
বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখার বহুনির্বাচনী ও সৃজনশীল ভালো করার জন্য যে অংশ মুখস্ত করতে হয় এবং অনুশীলন করার প্রয়োজন হয়, সেসব বিষয় এ অ্যাপে যুক্ত করা হয়েছে।
 
ভেঞ্চুরাস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইয়োরিকো উয়েদা বলেন, তথ্যপ্রযুক্তির এ যুগে বিশ্বের উন্নত দেশগুলোর সঙ্গে তাল মিলিয়ে আমাদের দেশের তরুণ প্রজন্মও এগিয়ে চলেছে।
 
তিনি বলেন, সরকার স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তিতে পারদর্শী করে গড়ে তোলার ব্যাপারে গুরুত্ব দিচ্ছে। বর্তমান প্রজন্মের ছেলে-মেয়েরা স্মার্টফোন ব্যবহার করার ক্ষেত্রে আগ্রহী।
 
শুধুমাত্র স্ক্রিনের উপরে ও নিচে ফ্লিপ করে ফ্ল্যাশকার্ডের মতোই ছাত্র-ছাত্রীরা সহজে এ অ্যাপে পড়াশোনা করতে পারবে। ফলে এটি তাদের জন্য বেশ উপভোগ্য হবে বলে জানান তিনি।
 
ইতোমধ্যে ‘জানো কি?’ অ্যাপ ঢাকা শহরের বেশকিছু স্বনামধন্য স্কুল ও কলেজের প্রায় এক হাজার ৫শ’ শিক্ষার্থীদের সামনে প্রদর্শন করা হয়েছে।
 
অ্যাপটি ডাউনলোড করতে লিঙ্ক- https://play.google.com/store/apps/details?id=venturas.bd.janoki&hl=en

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৬
আরইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।