ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ক্লিকএনটেকের বাংলায় ভিডিও শিক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
ক্লিকএনটেকের বাংলায় ভিডিও শিক্ষা

ঢাকা: তথ্য-প্রযুক্তির এ যুগে বাড়িতে বসেই ইউটিউব, ডেইলি মোশনসহ বিভিন্ন সাইটে ভিডিও দেখে শেখা যায় যেকোনো বিষয়। তবে, এসব সাইটে বাংলা টিউটোরিয়াল কম থাকায় বিপাকে পড়তে হয় ইংরেজি কম জানা লোকদের।



এসব বিবেচনায় এবার বাংলা ভাষায় টিউটোরিয়াল চালু করেছে ক্লিকএনটেক.কম নামে একটি ওয়েবসাইট। এখানে মিলবে কম্পিউটার, নেটওয়ার্কিং, টেলিভিশন, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, গ্রাফিক্স, ওয়েব, আউটসোর্সিং, ই-কমার্স, তবলা, গিটার, হারমোনিয়াম, অভিনয়, চিত্রাঙ্কনসহ প্রযুক্তি ও প্রযুক্তিসহায়ক বিভিন্ন বিষয়ের ওপর ভিডিও টিউটোরিয়াল।

সাইটটিতে দ্রুতই পাওয়া যাবে বিভিন্ন বিষয়ের ওপর শিক্ষামূলক ভিডিও। যেগুলোর কাজ এখনও চলছে। যাদের উচ্চ গতির ইন্টারনেট নেই তাদের জন্য রয়েছে লিখিত টিউটোরিয়াল।

টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যম ও প্রতিষ্ঠানের কর্মীদের দ্বারা পরিচালিত ক্লিকএনটেকের নিজস্ব ওয়েব সাইটে প্রাযুক্তিক নানা ফিচার ও সমাধানমূলক আলোচনার পাশাপাশি রয়েছে ভিজ্যুয়াল শিক্ষা।

প্রতিষ্ঠানটির সিইও আলী আহমেদ নেমান জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে জরিপ চালিয়ে বাংলায় ভিডিও টিউটোরিয়াল তৈরির উদ্যোগ নেন তারা। যার মাধ্যমে উপকৃত হবেন শিক্ষার্থীরা।

ইংরেজির পাশাপাশি মাতৃভাষা বাংলাতেও প্রাযুক্তিক দক্ষতা অর্জন করা জরুরি বলে মন্তব্য করেন আলী আহমেদ নেমান। বলেন, এর মাধ্যমে নিজ ভাষায়ও গড়ে উঠবে দক্ষ জনগোষ্ঠী, তৈরি হবে জনসম্পদ।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইট www.clickntech.com।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
এইচআর/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad