ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট নির্বাচন ক্যাম্পেইন

সরাসরি উপভোগ করতে মোবাইল অ্যাপ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৬
সরাসরি উপভোগ করতে মোবাইল অ্যাপ

ঢাকা: প্রার্থী নির্বাচন পর্যায় থেকেই জমে উঠেছে যুক্তরাষ্ট্রের এবারের প্রেসিডেন্ট নির্বাচন। হিলারি-ট্রাম্প-ক্রুজ-স্যান্ডার্স দুই দলের চার প্রতিদ্বন্দ্বী প্রার্র্থীকে নিয়ে এরই মধ্যে ক্রেজ তৈরি হয়েছে।

সংবাদমাধ্যমগুলোও মওকা বুঝে বেশ কাভারেজ দিচ্ছে। ধারণা করা হচ্ছে আগামী নভেম্বরে যে নির্বাচন হতে যাচ্ছে তা বেশ জমজমাটই হবে। সে কারণে সংবাদমাধ্যমগুলো নিচ্ছে নানা উদ্যোগ।

তারই অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রভাবশালী, সবচেয়ে জনপ্রিয় সংবাদপত্র নিউইয়র্ক টাইমস তৈরি করেছে বিশেষ মোবাইল ফোন অ্যাপস। অ্যান্ড্রয়েড ও আইফোনের জন্য আলাদা এই অ্যাপস ডাউনলোড করে নিলে যেকেউ যেকোনও স্থানে বসে প্রার্থীদের কার্যক্রম লাইভ উপভোগ করার আনন্দ পাবেন।

প্রার্থীতা নির্বাচন পর্যায় থেকেই শুরু হয়েছে সে অ্যাপসের ব্যবহার। এরই মধ্যে প্রেসিডেন্ট প্রার্থীরা নিজেদের প্রচারণা চালিয়ে যাচ্ছেন। আর প্রার্থীদের এসব প্রচারণায় সরাসরি উপভোগে অনেকের মধ্যে এই অ্যাপস ব্যবহারের হিড়িক পড়ে গেছে।

অ্যাপটি ডাউনলোডের পর মনে হবে, প্রার্থী আপনার পাশের আসনেই বসা। চাইলেই আপনি তার সঙ্গে করমর্দন করতে পারছেন।

শুধু তাই নয়, এর মাধ্যমে আপনি যেকোন স্থানে বসেই উপভোগ করতে পারবেন ক্যাম্পেইনের উত্তেজনা, দেখতে ও শুনতে পারবেন ভোটারদের চাহিদা-আকাঙ্ক্ষা। যার মাধ্যমে নির্বাচিত হবেন বিল ক্লিনটন, জর্জ ডব্লিউ বুশ কিংবা বারাক ওবামার উত্তরসূরি।

একইসঙ্গে কেউ যদি ডেমোক্রেট দলের কোনো প্রার্থীর ক্যাম্পেইনে অংশ নেন অ্যাপের মাধ্যমে তিনি চলে যেতে পারবেন রিপাবলিকান দলের প্রার্থীর ক্যাম্পেইনে।

আর টেলিভিশনের সামনে বসে ক্যাম্পেইনের উত্তেজনা উপভোগ করতে না পারলেও রয়েছে অ্যাপটি।

এদিকে, আইওয়ায় অনুষ্ঠিত প্রার্থী নির্বাচন প্রক্রিয়ায় ডেমোক্রেট দলে হাড্ডাহাড্ডি লড়াই শেষে জয় পেয়েছেন হিলারি ক্লিনটন। রিপাবলিকানদের পক্ষে জয় পেয়েছেন টেক্সাসের সিনেটর টেড ক্রুজ। ডেমোক্রেট প্রার্থী বার্নি স্যান্ডার্স নিজ অঙ্গরাজ্য বলে একটা বিশেষ সুবিধা পেতে পারেন নিউ হ্যাম্পশায়ারে। আর রিপাবলিকান প্রার্থী টেড ক্রুজকে তুলনামূলক কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হবে এখানে।

অ্যাপসটি ডাউনলোড করতে ক্লিক করুন

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।