ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এবার অনুভূতি প্রকাশ করবে পরিধানযোগ্য ডিভাইস

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৬
এবার অনুভূতি প্রকাশ করবে পরিধানযোগ্য ডিভাইস ছবি: সংগৃহীত

ঢাকা: মানুষের শারীরিক সমস্যা নির্ণয়ের জন্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো একের পর এক পরিধানযোগ্য ডিভাইস তৈরি করলেও এবারের ডিভাইসটি একেবারেই ভিন্ন। কারণ, ‘ফিল’ নামে নতুন এ ডিভাইস শারীরিক সমস্যা নয় জানাবে আপনার ‘অনুভূতি’।



জানা যায়, হাতে পরিধানযোগ্য এ ডিভাইস তাৎক্ষণিক আপনার অনুভূতির জানান দেবে। একই সঙ্গে আপনার মানসিক চাপ কমাতে সাহায্য করবে। এছাড়া জোরো জোরে শ্বাস নিতে, গান শুনতে ও ইয়োগা করতে উৎসাহ যোগাবে ‘ফিল’।

ব্যান্ডটির ভেতরের পিঠে সংযুক্ত চারটি সেন্সরের সঙ্গে মোবাইলের ব্লুটুথের মাধ্যমে তাৎক্ষণিক অনুভূতি জানা যাবে। আর এসব সেন্সরের মাধ্যমে শরীরের তাপমাত্রা, রক্তের পালসও পাওয়া যাবে।

এছাড়া দিনের কোন সময় আপনার মানসিক চাপ বেশি বা কোন পর্যায়ে ছিল তা মোবাইলের পর্দায় দেখতে পারবেন গ্রাফের মাধ্যমে।

এ বিষয়ে ‘ফিল’র সিইও ইলিফথিরিও বলেন, এটি আপনার বিপরীত মানসিকতা পরিবর্তনে সাহায্য করার পাশাপাশি সচেতনতা তৈরিতে সাহায্য করবে।

চলতি বছরের ডিসেম্বর নাগাদ বাজারে আসতে পারে ‘ফিল’। এর খুচরা মূল্য ১৯৯ ডলার নির্ধারণ করা হলেও প্রি-অর্ডার নেওয়া হচ্ছে ১৪৯ ডলারে (১ ডলার সমান ৭৮ টাকা)।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।